তাঙ্গ মাহলাঙ্গা মাজাবা স্নাকত্তোর ডিগ্রী নিয়েছেন ৭৩ বছর বয়সে

হিউম্যান ২৪ ডেস্ক:   ৭৩ বছর বয়সে এসে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন অফ্রিকান এই নারী। এক কথায় অনেকটা অসাধ্য সাধর করেছেন। তিনি তাঙ্গ মাহলাঙ্গা মাজাবা, জাম্বিয়ার লুসাকা অ্যাপেক্স মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষের পদে কাজ করতেন। সেখানে বিভিন্ন মানুষের সঙ্গে কাজ করতে গিয়ে বিভিন্ন সময় চ্যালেঞ্জের মুখোমুখি হতেন তিনি। সেই চ্যালেঞ্জ মোকাবিলার জন্য আবার পড়াশোনা শুরু। অবশেষে সফলতা।

মাজাবার জন্য এই চ্যালেঞ্জ মোকাবিলা যে সহজ ছিল না, তা অল্প কয়েকটি তথ্যেই পরিষ্কার হবে। মাজাবার বয়স ৭৩, যেখানে দেশটির গড় আয়ু ৬০ বছর। তাঁর ছয়টি ছেলেমেয়ে আছে, নাতি-নাতনির সংখ্যা ১০। এই বয়সে এসে মাজাবা দেশটির ইউনিভার্সিটি অব লুসাকার ব্যবসায় প্রশাসন অনুষদের নেতৃত্ব ও সম্পদ আহরণ বিষয়ে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। সম্প্রতি তিনি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনেও অংশ নেন।

নতুন করে পড়াশোনা শুরু করার পেছনে আরও কিছু কারণ আছে মাজাবার। তিনি বলেছেন, ‘১৯৬৪ সালে যখন জাম্বিয়া স্বাধীন হয়, আমরা যাঁরা সেই মুহূর্তটি দেখেছি, তাঁরা দেশের অর্থনীতির জন্য কিছুই করতে পারিনি। এ জন্য নিজে থেকে কিছু একটা করার প্রেরণা আমার ভেতরে সব সময়ই ছিল। তাই আমি আবার পড়াশোনা শুরু করি। তিনি মনে করেন, সম্পদ ও অর্থনীতি যদি জাম্বিয়ার জনগণের হাতে থাকে, তবেই তাদের উন্নতি হবে।’

মাজাবা বলেছেন, ‘আমাকে সব সময় অধ্যাপক ও উচ্চশিক্ষিত মানুষের সঙ্গে কাজ করতে হতো। তখন আমি চিন্তা করলাম, আমি কেন আবার পড়াশোনা শুরু করছি না?’ তাঁর জন্য কাজটা সহজ ছিল না। কারণ, তিনি সারা দিন কাজ করতেন এবং রাতে এসে তাঁকে বিশ্ববিদ্যালয়ের অ্যাসাইনমেন্ট করতে হতো।