অবৈধ জালে আটকা মা কাতলা মুক্ত হলো হালদায় ভিডিও

শাওন ইমতিয়াজ: হালদা নদীর কাগতিয়া খালের মুখে একটি অবৈধ ঘের জালে আটকা পড়া মা মাছ জীবন্ত উদ্ধার করতে সক্ষম হয়েছে আইডিএফ- পিকেএসএফ-এর সেচ্ছাসেবক, স্টাফ এবং আনসার সদস্যারা। পরে ১০-১২ কেজি ওজনের বিশাল মা কাতলা মাছটি মুক্ত করা হয় হালদায়।

হালদা গবেষক প্রফেসর ড. মনজুরুল কিবরিয়া জানান গতকাল (৩০ মে ২০২০) রাত ৯টার সময় হালদা নদীর কাগতিয়া খালের মুখে একটি ঘের জালে এই কাতলা মাছটা আটকা পড়েছিল। আইডিএফ- পিকেএসএফ-এর সেচ্ছাসেবক, স্টাফ এবং আনসার বাহিনীর সদস্যারা যৌথ ভাবে মাছটি উদ্ধার করে নদীতে অবমুক্ত করে। পরবর্তিতে জালটি জব্দ করে আইডিএফ অফিসে নিয়ে আসে, জালটির দৈর্ঘ প্রায় ১২২ মিটার (৪০০ ফুট)। মাছটির আনুমানিকভাবে ওজন প্রায় ১০-১২ কেজি ওজনের।

ভিডিও

জাতীয় অর্থনীতিতে মাত্র মাছের অবদান ১৯ কোটি ৮৪ লক্ষ ৫০ হাজার টাকা

হালদা নদীর একটি মা মাছ আমাদের জাতীয় অর্থনীতিতে কতটুকু ভূমিকা রাখে তা বিগত ২০০৭ সালে রাউজান থেকে উদ্ধারকৃত (ওজন ১৮ কেজি এবং বয়স ৭ বছর) কাতলা (ঈধঃষধ পধঃষধ) মা মাছটির অবদান বিশ্লেষণ করলে তার একটি ধারনা পাওয়া যায়। একটি কাতলা মাছ তৃতীয় বছর বয়স থেকে পরিপক্কতা লাভ করে ডিম দেয়া শুরু করে। বিভিন্ন গবেষণা তথ্য অনুযায়ী কাতলা মাছের ডিমের সংখ্যা ১৫ লক্ষ থেকে ৩৫ লক্ষ (৫ কেজি -২০ কেজি ওজন), সুতরাং গড় সংখ্যা হয় ২৫ লক্ষ।
একটি মা মাছ থেকে এক বছরে চার ধাপে (স্তরে) আয় করা যায়। ধাপ চারটি হলো-
১ম ধাপ: ডিম থেকে ডিম পোনা / রেণু বা ঐধঃপযষরহম বিক্রি করে (৪ দিন বয়সের)
২য় ধাপ: ধানী পোনা বা ঋৎু বিক্রি করে (২০ থেকে ২৫ দিন বয়সের)
৩য় ধাপ: আঙুলী পোনা বা ঋরহমবৎষরহম বিক্রি করে (১ থেকে ২ মাস বয়সের)
৪র্থ ধাপ: এক বছর বয়সে মাছ বা ঋড়ড়ফ ভরংয হিসাবে বাজারজাত করে।
উপরোক্ত তথ্যের ভিত্তিতে ৫ বছরে এই একটি মাত্র মাছের অবদান হিসাব করলে দেখা যায় মাছটি মোট ১৯ কোটি ৮৪ লক্ষ ৫০ হাজার টাকা দান করেছে যা আমাদের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। এই হিসাবে হালদার প্রতিটি মা মাছকে একেকটি প্রাকৃতিক এগ্রো মেগাইন্ডাষ্ট্রি হিসাবে অভিহিত করা যায়।
হালদা নদী থেকে বিগত ১০ বছরে (১৯৯৮ থেকে ২০০৭) প্রাপ্ত রেণুর পরিমাণ হিসাব করলে দেখা যায় যে, গড় রেণু প্রাপ্তির পরিমাণ ৬০৪.৬৪ কেজি (পোনার সংখ্যা = ৩০ কোটি ২৩ লক্ষ ২০ হাজার)। একই পদ্ধতিতে এক বছরের চার ধাপে জাতীয় অর্থনীতিতে হালদার অবদান প্রায় ৮২১ কোটি ১০ লক্ষ ১১ হাজার ২ শত টাকা। যা দেশের মোট মৎস্য উৎপাদনের ৬%। নদী হিসাবে এককভাবে আমাদের জাতীয় অর্থনীতিতে সবচেয়ে বেশী অবদান রাখছে হালদা নদী। এই নদীকে যদি সুষ্টু ও পরিকল্পিতভাবে সংরক্ষণ ও ব্যবস্থাপনা করা যায় তাহলে অবদানের পরিমাণ অনেকগুণ বাড়ানো সম্ভব।