কাপ্তাইয়ে ১০ হাজার হতদরিদ্র পরিবার পেল প্রধানমন্ত্রীর বিশেষ উপহার

নজরুল ইসলাম লাভলু, কাপ্তাই
করোনা ভাইরাস জনিত কারনে গত ২৬ মার্চ হতে কাপ্তাই উপজেলায় সরকারি নির্দেশনা মোতাবেক জরুরী সেবা খাত ছাড়া সব কিছু বন্ধ হয়ে গেছে। ফলে খেঁটে খাওয়া মানুষ কর্মহীন হয়ে পড়েছে। এমতাবস্থায় সরকারের ত্রান মন্ত্রনালয় হতে প্রধানমন্ত্রীর বিশেষ উপহার স্বরুপ দফায় দফায় ত্রান বিতরণ করা হচ্ছে। কাপ্তাই উপজেলা প্রশাসন এবং রাঙামাটি জেলা পরিষদ হতে এপর্যন্ত প্রায় ১০ হাজার হতদরিদ্র পরিবারকে চাল, ডাল, তেল, লবনসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি বিতরণ করা হয়েছে।
কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা আশ্রাফ আহমেদ রাসেল জানান, রবিবার (২৬ এপ্রিল) ৬ষ্ঠ ধাপ পর্যন্ত কাপ্তাইয়ের ৭ হাজার ৭ শ’ ৫০টি পরিবারকে প্রধানমন্ত্রীর বিশেষ উপহার সামাজিক দুরত্ব বজায় রেখে ঘরে ঘরে পৌঁছে দেওয়া হয়েছে। এছাড়া বিতরনের অপেক্ষায় আছে আরোও ১ হাজার ৫শ’ পরিবার। এরমধ্যে ১নং চন্দ্রঘোনা ইউনিয়নে ১হাজার ৫শ’ ৫০ পরিবার, ২ নং রাইখালী ইউনিয়নে ১ হাজার ৯শ’ ৫০ পরিবার, ৩ নং চিৎমরম ইউনিয়নে ১ হাজার ১শ’ ৫০ পরিবার, ৪ নং কাপ্তাই ইউনিয়নে ১ হাজার ৯শ’ ৫০ পরিবার এবং ৫ নং ওয়াগ্গা ইউনিয়নে ১ হাজার ১শ’ ৫০ পরিবার পেল প্রধানমন্ত্রীর উপহার। এছাড়া কাপ্তাই উপজেলা প্রশাসনের উদ্যোগে ২শ’ ৮০ টি পরিবারকে শিশু খাদ্য প্রদান করা হয়েছে এবং আরো ৭০ টি পরিবারকে বিতরণ করা হবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা আশ্রাফ আহমেদ রাসেল আরো জানান, সরকার হতে প্রাপ্ত ৫ লাখ টাকার নগদ অর্থ দিয়ে প্রত্যেকটি ইউনিয়নে চাল, ডাল, আলু এবং লবনসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি ক্রয় করে স্ব-স্ব ইউনিয়নের জনপ্রতিনিধিদের মাধ্যমে হতদরিদ্রের ঘরে পৌঁছানো হয়েছে।
এদিকে, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের পক্ষ থেকে এপর্যন্ত কাপ্তাইয়ের ৫ টি ইউনিয়নে ১ হাজার ৮শ’ ৫০ টি পরিবারকে ত্রান সহায়তা প্রদান করা হয়েছে বলে জানান রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য প্রকৌশলী থোয়ইচিং মং মারমা ও সান্তনা চাকমা। তৎমধ্যে ১ নং চন্দ্রঘোনা ইউনিয়নে ৩শ’ ৫০টি, ২ নং রাইখালী ইউনিয়নে ৪শ’ টি, ৩ নং চিৎমরম ইউনিয়নে ৩শ’ ৫০ টি, ৪ নং কাপ্তাই ইউনিয়নে ৪শ’ এবং ৫ নং ওয়াগ্গা ইউনিয়নে ৩শ’ ৫০ টি পরিবারকে ত্রান সহায়তা প্রদান করা হয়েছে।
এছাড়া সেনাবাহিনী, নৌ-বাহিনী, পুলিশসহ কাপ্তাইয়ে ব্যক্তি উদ্যোগে, সামাজিক সংগঠন এবং রাজনৈতিক সংগঠনের পক্ষ কিছু কিছু কর্মহীন মানুষকে ত্রান সহায়তা প্রদান করা হয়েছে।