অনলাইনে গ্রোসারি ডেলিভারি কার্বন নিঃসরণ কমায় ৪৩% : বেজস

অনলাইনে কেনাকাটার ধরন বদলে গেছে। বিশেষ করে চলতি বছরের শুরু থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে অনলাইনে গ্রোসারি পণ্য বিক্রিতে উল্লম্ফন দেখা গেছে।

অনলাইনে গ্রোসারি পণ্য কেনার ফলে অন্তত ৪৩ শতাংশ কার্বন নির্গমন কম হয়েছে বলে জানিয়েছেন অ্যামাজনের প্রধান নির্বাহী জেফ বেজস।

তিনি এই ব্যবস্থাকে আরও বেশি পরিবেশ উপযোগী হিসেবে বর্ণনা করেছেন।

অ্যামাজনের শেয়ার হোল্ডারদের কাছে পাঠানো এক চিঠিতে এমন বিষয় তুলে ধরেছেন বিশ্বের সবেচেয়ে ধনী ব্যক্তি।

যেখানে তিনি বিষয়টিতে গুরুত্ব দিয়ে সামনের দিনে গ্রোসারি পণ্য নিয়ে নতুন পরিকল্পনা আনার কথা উল্লেখ করেছেন।

বাজারে গিয়ে বাজার করা এবং অনলাইনে গ্রোসারি কেনা নিয়ে গত তিন বছর থেকে বিজ্ঞানীরা গবেষণা করছেন বলে জানিয়েছেন বেজস। কিভাবে এই প্রবণতা থেকে কার্বন পরিবেশে নির্গমন কমানো যায় তার একটি উপায় তারা খুঁজতেই গবেষণা করছিলেন।

সেই গবেষণায় উঠে এসেছে, অনেকেই বাজারে গিয়ে তাদের প্রয়োজনীয় পণ্য কেনেন। এজন্য বেশিরভাগই যাতায়াতে গাড়ি ব্যবহার করছেন। এমনকি কোনো একটি পণ্য কিনতে অনেকে একাধিকবার চেইনশপগুলোতে যাচ্ছেন। যাতে কার্বন বেশি নির্গত হচ্ছে।

যদি প্রক্রিয়াটি অনলাইনে হয় এবং পণ্যগুলো ডেলিভারি করা হয় তাহলে সেক্ষেত্রে কার্বন নির্গতের পরিমাণ ৪৩ শতাংশ পর্যন্ত কম হয়।

বেজস বলেছেন, তার প্রতিষ্ঠান ২০২৪ সালের মধ্যে কার্বন নিঃসরণ ৮০ শতাংশ কমাবে। আর ২০৩০ সালের মধ্যে সেটি শতভাগ কমিয়ে ফেলবে।

অ্যামাজন চেষ্টা করছে তাদের ইলেক্ট্রিক ডেলিভারি ভ্যান আরও বাড়াতে। এক লাখ ইলেক্ট্রিক ডেলিভারি ভ্যান কেনার জন্য ইতোমধ্যে কথাবার্তা চূড়ান্ত করেছে। যেখানে তারা ২০২২ সাল নাগাদ ১০ হাজার ভ্যান রাস্তায় নামাবে। আর ২০৩০ সালের মধ্যে বাকি ৯০ হাজার ইলেক্ট্রিক ভ্যানে ডেলিভারি করবে পণ্য।