পণ্যের দাম স্থিতিশীল রাখতে অভিযান

পাইকারি বাজারে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম স্থিতিশীল রাখতে দেশের বৃহত্তম ভোগ্যপণ্যের বাজার খাতুনগঞ্জে দুই দফা অভিযান চালিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

শনিবার (২৫ এপ্রিল) সকালে পরিচালিত অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজমা বিনতে আমিন। বিকেলে পরিচালিত অভিযানে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট কেএম ইশমাম।

জেলা প্রশাসনের সহকারী কমিশনার (জেএম শাখা) শিরীন আক্তার জানান, মূল্য তালিকা প্রদর্শন না করে বেশি দামে পণ্য বিক্রির দায়ে খাতুনগঞ্জের ২৩টি প্রতিষ্ঠানকে ১ লাখ ৭৪ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে।

তিনি জানান, সকালের অভিযানে নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজমা বিনতে আমিন ১৫টি মামলায় ১ লাখ ২০ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করেন। বিকেলের অভিযানে নির্বাহী ম্যাজিস্ট্রেট কেএম ইশমাম ৮টি মামলায় ৫৪ হাজার টাকা জরিমানা আদায় করেন।

অভিযান নগরের পাইকারি-খুচরো বাজারেও

এদিকে খাতুনগঞ্জ ছাড়াও নগরের বিভিন্ন পাইকারি ও খুচরো বাজারে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম স্থিতিশীল রাখতে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে অভিযান পরিচালনা করা হয়েছে।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট চাই থোয়াইলা চৌধুরী, নাজমুন নাহার, সোহেল রানা, মো. কায়সার খসরু, আশরাফুল হাসান, এহসান মুরাদ এবং মাহফুজা জেরিন এসব অভিযানে নেতৃত্ব দেন।

তাদের অভিযানে বেশি দামে পণ্য বিক্রি এবং করোনা ভাইরাসের সংক্রমণ মোকাবিলায় সরকারি নির্দেশনা না মানার দায়ে ৩৮টি মামলায় ১ লাখ ৩২ হাজার টাকা জরিমানা আদায় করা হয় বলে বাংলানিউজকে জানিয়েছেন সহকারী কমিশনার (জেএম শাখা) শিরীন আক্তার।

চট্টগ্রামের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বদিউল আলম জানান, পবিত্র রমজানকে কেন্দ্র করে নিত্যপণ্যের দাম স্থিতিশীল রাখতে জেলা প্রশাসন কাজ করছে। রমজানের প্রথমদিন অভিযান চালিয়ে পণ্যের দাম বেশি রাখাসহ নানা অপরাধের দায়ে ৬১টি মামলায় ৩ লাখ ৬ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে।

তিনি বলেন, চট্টগ্রামের পাইকারি এবং খুচরো বাজারগুলোতে জেলা প্রশাসনের বাজার মনিটরিং কার্যক্রম রমজান মাসে আরও জোরদার করা হবে। পণ্য মজুদ করে কৃত্রিম সংকট সৃষ্টি কিংবা সিন্ডিকেট করে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়ানোর সঙ্গে সংশ্লিষ্টদের বিরুদ্ধে জেলা প্রশাসন কঠোর ব্যবস্থা গ্রহণ করবে।