প্লাস্টিক ও পলিথিনের ব্যবহার বন্ধে পেকুয়ায় অভিযান

পেকুয়া প্রতিনিধি
কক্সবাজারের পেকুয়ায় প্লাস্টিক ও পলিথিনের ব্যবহার বন্ধে ও পণ্যে পাটজাত মোড়কের ব্যবহার বাধ্যতামূলক করতে বিশেষ অভিযান চালিয়েছে উপজেলা প্রশাসন।

বৃহস্পতিবার (১১ জুলাই) বিকেলে পেকুয়া আলহাজ্ব কবির আহমদ চৌধুরী বাজার ও পেকুয়া চৌমুহনী এলাকায় এ অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নুর পেয়ারা বেগম।

পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন ২০১০ অনুযায়ী প্লাস্টিক ও পলিথিন ব্যবহার ও বিক্রিয়ের দায়ে ভ্রাম্যমান আদালত বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যবসায়ীদের অর্থদণ্ড প্রদান করেন।

অভিযানে পেকুয়া বাজার আলউল অটো রাইচ মিলকে ২০ হাজার, পলিথিন ব্যবসায়ী শাহাদাত হোসেনকে ১০ ও নুরুল হোছাইনের মুদি দোকানে ৩ হাজারসহ মোট ৩৩ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করেন।

এ সময় উপজেলা সহকারী কমিশনার ভূমি ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নুর পেয়ারা বেগম বলেন, পণ্যে পাটজাত মোড়কে বাধ্যতামূলক ব্যবহার আইন ২০১০ এ বলা হয়েছে ধান, চাল, গম, চিনি, ভুট্টা, সারসহ ১৭ টি পণ্যে পাটজাত মোড়ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। অন্যতায় সর্বোচ্চ শাস্তি এক বৎসর কারাদণ্ড বা পঞ্চাশ হাজার টাকা অর্থদন্ড বা উভয় দন্ড কার্যকর করা হবে।

দন্ডপ্রাপ্ত প্রতিষ্টান ও ব্যবসায়ীরা এ আইন লঙ্ঘন করে প্লাস্টিক ও পলিথিন ব্যবহার ও বিক্রিয়ের দায়ে অর্থদন্ড প্রদান করা হয়। আগামীতে এধরনের অভিযান অব্যহত থাকবে।