নিজ বাড়ির ছাদ থেকে পড়ে মাওলানা বাকি বিল্লাহ সাদেকীর ইন্তেকাল

মিরসরাই লতিফীয়া কামিল মাদরাসার সাবেক আরবির সাবেক অধ্যাপক ও ঐতিহাসিক গফুর শাহ জামে মসজিদের খতিব মাওলানা বাকি বিল্লাহ সাদেকী (৭০) মৃত্যুবরণ করেছেন।

নিজ বাড়ির ছাদ থেকে নিচে পড়ে গেলে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে ভর্তি করানো হয় সেখানে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার (১৩ জুন) দুপুরে তাঁর মৃত্যু হয়।

মাওলানা বাকী বিল্লাহ সাদেকী মিরসরাই উপজেলার মায়ানী ইউনিয়নের ১নং ওয়ার্ডের সৈদালী এলাকার বাকি বিল্লাহ সাদেকী বাড়ির মাওলানা হাবিবুল্লাহর পুত্র। তিনি মিরসরাই লতিফিয়া কামিল মাদরাসার আরবি বিভাগের সাবেক অধ্যাপক এবং সীতাকুন্ড উপজেলার বারৈয়াঢালা ইউনিয়নের হযরত গফুর শাহ (রঃ) জামে মসজিদের খতিব ছিলেন।

জানা গেছে, বৃহস্পতিবার দুপুরে মাওলানা বাকী বিল্লাহ সাদেকী স্থানীয় বাজার থেকে প্লাস্টিক নিয়ে বাড়িতে আসেন। এরপর ঘরের ছাদে গিয়ে লাকড়ির রাখার ঘরে বৃষ্টির পানি না ঢুকার জন্য প্লাস্টিক দিয়ে ঢেকে দেওয়ার সময় অসাবধানতাবসত পা পিছলে ছাদ থেকে নিচে পড়ে মাথায় গুরুতর আঘাতপ্রাপ্ত হন। পরবর্তীতে উদ্ধার করে মিরসরাই পৌর সদরের একটি বেসরকারি হাসপাতালে নিয়ে গেলে কর্তৃব্যরত চিকিৎসক অবস্থা গুরুতর দেখে উন্নত চিকিৎসার জন্য চমেক হাসপাতালে স্থানান্তর করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় দুপুর ২টায় তিনি মৃত্যুবরণ করেন।

মিরসরাই লতিফিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা একরামুল হক বলেন, মাওলানা বাকী বিল্লাহ সাদেকী দীর্ঘ প্রায় ৪০ বছর অত্র মাদরাসার আরবি বিভাগের অধ্যাপক হিসেবে নিয়োজিত ছিলেন। উনার অসংখ্য ছাত্র দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োজিত রয়েছে। মাওলানা বাকী বিল্লাহ সাদেকী হযরত গফুর শাহ (রঃ) জামে মসজিদের খতিব হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মায়ানী ইউনিয়নের ১নং ওয়ার্ডের ইউপি সদস্য ইয়াছিন উল্যাহ বলেন, বৃহস্পতিবার দুপুরে ঘরের ছাদ থেকে নিচে পড়ে মাথায় আঘাতপ্রাপ্ত হন। তাঁকে উদ্ধার করে প্রথমে মিরসরাই সদরের মাতৃকা হাসপাতালে পরবর্তীতে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে নেওয়া হলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় দুপুর ২টায় তাঁর মৃত্যু হয়। আজ রাত ১০টায় উপজেলার বড়তাকিয়া জামে মসজিদে নামাজের জানাযা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

তিনি আরও বলেন, মাওলানা বাকী বিল্লাহ সাদেকীর মৃত্যুতে মিরসরাইবাসী একজন বিজ্ঞ আলেমকে হারিয়েছেন। তাঁর ৩ ছেলে ও ২ কন্যা সন্তানসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে এর সদস্য এবং মাছরাঙা টেলিভিশনের ব্যুরো প্রধান নাজমুল আলিম সাদেকীর পিতা মাওলানা মো. বাকি বিল্লাহ’র ইন্তেকালে শোক প্রকাশ করেছে সিইউজে।
সংগঠনের সভাপতি তপন চক্রবর্তী ও সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম এক বিবৃতিতে মো. বাকি বিল্লাহ’র ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।
বৃহস্পতিবার দুপুরে মিরসরাই উপজেলার বড়তাকিয়া গ্রামের বাড়িতে ছাদ থেকে পড়ে গিয়ে গুরুতর আহত হন মো. বাকি বিল্লাহ। তাঁকে দ্রুত চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে বিকেল সাড়ে ৩টার দিকে কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, তিন ছেলে ও দুই মেয়েসহ অসংখ্য আত্মীয় স্বজন এবং গুণগ্রাহী রেখে যান।