চট্টগ্রামে খেলাঘর’র ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

জাতীয় শিশু-কিশোর সংগঠন খেলাঘর চট্টগ্রাম মহানগরের আওতাধীন জুঁই, কপোতমালা, স্বর্ণালী ও বৈশাখী খেলাঘর আসরের সমন্বয়ে গঠিত কবি হাবিবুর রহমান জোনের উদ্যোগে খেলাঘর’র ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়। গত শুক্রবার (৭ জুন) বিকেলে চট্টগ্রাম সিটি কর্পোরেশন মিউনিসিপ্যাল মডেল হাই স্কুল ও কলেজ মিলনায়তনে নানা কর্মসূচির মাধ্যমে এই অনুষ্ঠান সম্পন্ন হয়।

এ উপলক্ষ্যে আয়োজিত কর্মসূচির মধ্যে ছিল চিত্রাংকন ও কুইজ প্রতিযোগিতা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ। খেলাঘর চট্টগ্রাম মহানগর কমিটির সহ-সভাপতি অ্যাডভোকেট আনোয়ার হোসেন আজাদ’র সভাপতিত্বে ও কপোতমালা খেলাঘর আসরের সাধারণ সম্পাদক জুলফিকার আলী মুন্না’র সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর এ.বি.এম আবু নোমান। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন খেলাঘর চট্টগ্রাম মহানগর কমিটির সহ-সভাপতি চৌধুরী জহির উদ্দিন মো. বাবর, ইকবাল হোসেন, সাধারণ সম্পাদক বিশ্বজিৎ বসু, সম্পাদকমণ্ডলির সদস্য পার্থ প্রতীম নাহা, জয়ন্ত রাহা, বৈশাখী খেলাঘরের সহ-সভাপতি জাহাঙ্গীর আলম, জুঁই খেলাঘরের সাধারণ সম্পাদক লিটন শীল ও স্বর্ণালী খেলাঘরের সাধারণ সম্পাদক রাশেদুল ইসলাম বাবু।

সভায় বক্তারা বলেন, খেলাঘর ১৯৫২ সাল থেকে একটি অসাম্প্রদায়িক, বিজ্ঞানমনস্ক ও মানবিকবোধ সম্পন্ন প্রদীপ্ত প্রজন্ম গড়ে তোলার লক্ষ্য নিরলসভাবে কাজ করছে। বৈজ্ঞানিক ধ্যান-ধারনা প্রসারের মাধ্যমে শিশুদের জন্য একটি নিরাপদ বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্য দেশব্যাপী খেলাঘরের কর্মী-সংগঠকরা কাজ করে যাচ্ছেন। খেলাঘর শিশু-কিশোর মধ্যে মেধা ও প্রতিভা বিকাশরের পাশাপাশি সুস্থ সাহিত্য-সংস্কৃতি, বিজ্ঞান ও তথ্য-প্রযুক্তির চর্চা এবং সৃজনশীল কাজের মধ্য দিয়ে প্রতিভার বিকাশ এবং বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি ও শিক্ষার প্রসারে কাজ করে। তাইতো খেলাঘর দেশপ্রেমিক প্রজন্ম গড়ার বিকল্প পাঠশালা। আলোচনা সভা শেষে শিশু-কিশোর, ভাই-বোনদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও নাটক ‘অবাক জলপান’ পরিবেশিত হয়। সবশেষে চিত্রাংকন ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়।