ভিটামিন ‘এ’ক্যাপসুল খাওয়ানো হবে শনিবার

চট্টগ্রাম জেলার ১৫ উপজেলায় ৬-৫৯ মাস বয়সী ৮ লাখ ৩২ হাজার ১৭৯ জন শিশুকে ভিটামিন ‘এ’ক্যাপসুল খাওয়ানো হবে শনিবার (১ জুন)।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মো. ইলিয়াছ চৌধুরী বৃহস্পতিবার (৩০ মে) দুপুরে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবারের ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইনে চট্টগ্রাম জেলার ১৫ উপজেলায় ৮ লাখ ৩২ হাজার ১৭৯ জন। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ৯৪ হাজার ৪৭৭ জন এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৭ লাখ ৩৭ হাজার ৭০২ জন।

এছাড়া একই দিন সিটি করপোরেশন এলাকায় ৫ লাখ ৪৫ হাজার জন শিশুকে টিকা দেওয়া হবে। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ৮৫ হাজার জন এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৪ লাখ ৬০ হাজার জন।

এ সময় সিভিল সার্জন ডা. মো. ইলিয়াছ চৌধুরী বলেন, জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সফল করার লক্ষ্যে সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। চট্টগ্রাম জেলার ১৫ উপজেলার ২০০টি ইউনিয়নে একযোগে এ ক্যাপসুল খাওয়া হবে। এর জন্য স্থায়ী, অস্থায়ী ও ভ্রাম্যমাণ ৪ হাজার ৮৩২টি কেন্দ্রের ব্যবস্থা করা হয়েছে। ভ্রমণে থাকাকালীন সময়েও বিভিন্ন স্টেশন, টার্মিনাল, লঞ্চ ও ফেরী ঘাটে শিশুকে টিকা দেওয়া যাবে।

তিনি আরও জানান, ৬-১১ মাস বয়সী শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ক্যাপসুল খাওয়ানো হবে। ১২-৫৯ মাস বয়সী শিশুরা পাবে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল। সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত এ ক্যাপসুল খাওয়ানো হবে।

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ ওয়াজেদ চৌধুরী অভি, এমওডিসি ডা. নুরুল হায়দার, স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া প্রমুখ।

প্রসঙ্গত, এর আগে গত ১২ ডিসেম্বর ২০২৩ অনুষ্ঠিত ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।