প্রাত্যহিক জীবনে নিরাপত্তা ও স্বাস্থ্যকর পবিবেশ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়

চবি ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সেমিনারে চবি উপাচার্য

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের উদ্যোগে “ণড়ঁহম গরহফ ঋড়ংঃধৎরহম ঝধভবঃু ঈঁষঃঁৎব” শীর্ষক এক সেমিনার ২৮ মে ২০২৪ দুপুর ২:৩০ টায় চবি মেরিন সায়েন্সেস এন্ড ফিশারিজ অনুষদের অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ আবু তাহের। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন চবি মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে, চবি মাননীয় উপ-উপাচার্য (প্রশাসন) প্রফেসর ড. মোঃ সেকান্দর চৌধুরী, চবি মেরিন সায়েন্সেস এন্ড ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ শফিকুল ইসলাম ও চবি ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের প্রতিষ্ঠাকালীন সভাপতি ও অনুষ্ঠানের আহবায়ক প্রফেসর ড. মোহাম্মদ হেলাল উদ্দীন। সেমিনারে কী-নোট স্পীকার হিসেবে বক্তব্য রাখেন রেকিট (জবপশরঃঃ) অগঊঝঅ, অঝঊঅঘ ্ ঘড়অ এর এইচ এন্ড এস কমপ্লাইন্স প্রধান সৌরভ শ্রীভাস্তব ও রেকিট (জবপশরঃঃ) অগঊঝঅ, অঝঊঅঘ ্ ঘড়অ এর হেল্থ এন্ড সেফটি ম্যানেজার মি. জনি। অনুষ্ঠানের কো-কনভেনর রেকিট চট্টগ্রামের ফ্যাক্টরি ম্যানেজার ড. মোঃ অহিদুজ্জামান, রেকিট চট্টগ্রামের কোয়ালিটি প্রধান মুজিবুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চবি ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সভাপতি ড. মোঃ দিদারুল আলম চৌধুরী।

মাননীয় উপাচার্য তাঁর বক্তব্যে আগত অতিথিবৃন্দসহ উপস্থিত সকলকে শুভেচ্ছা ও স্বাগত জানান। তিনি বলেন, “আমাদের প্রাত্যহিক জীবনে নিরাপত্তা এবং স্বাস্থ্যকর পবিবেশ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। তাছাড়া জীবনের সর্বক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত করা প্রত্যেকের জন্য জরুরী। এ ব্যাপারে তরুণদের সচেতনার সাথে এগিয়ে আসতে হবে। আধুনিক জীবনযাত্রায় অসচেতনতার জন্য জীবন অনেকসময় ঝুঁকিপূর্ণ হতে পারে। বিশেষ করে মোবাইল আসক্তি ও ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহারে সতর্ক থাকতে হবে। এ জন্য গুরুত্বের সাথে নিরাপত্তা সচেতনতা ও ব্যবস্থাপনার প্রতি গুরুত্ব দিতে হবে। তরুণ মনে নিরাপত্তার সংস্কৃতি লালন করে তাদের জীবন যাত্রায়- শিক্ষাজীবন, দৈনন্দিন কর্মকাÐ, কর্মজীবন, শিল্প কারখানা, খেলাধুলা, সাংস্কৃতিক কর্মকাÐসহ সার্বিক কর্মকাÐে নিজেদের পারিপার্শিক স্বাস্থ্যকর পরিবেশ বজায় রেখে সকলের জন্য নিরাপত্তা বিধান নিশ্চিত করার আহবান জানান।

সেমিনারে চবি ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের শিক্ষকবৃন্দ, উক্ত বিভাগের এলামনাইবৃন্দ, চবি বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ, শিক্ষার্থীবৃন্দ ও সংশ্লিষ্ট ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন কাবেরী দাশ ও অনচিতা বড়–য়া।