ভূজপুরে সাবান তৈরি কারখানায় অভিযান, জেল ও জরিমানা!

ফটিকছড়ি প্রতিনিধি:
ফটিকছড়ির ভূজপুরে হাজী এজাহার মিয়া সন্স এন্ড সোপ ফ্যাক্টরি (রাজা স্পেশাল বল সাবান) ‘র কারখানা ও গোডাউনে অভিযান পরিচালনা করেছে ভ্রাম্যমাণ আদালত।
শুক্রবার (১০ মে) দুপুরে এ অভিযান পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) মো: মেজবাহ উদ্দিন।
জানা গেছে, বিএসটিআই এর লাইসেন্স ব্যতীত পণ্যের মোড়কে বিএসটিআই এর লোগো ব্যবহার করে সাবান প্রস্তুত ও বাজারজাতকরণের সংবাদ পাওয়া যায়। পরে সঙ্গীয় ফোর্স ও বিএসটিআই চট্টগ্রামের ফিল্ড অফিসার মোঃ মাহফুজুর রহমানসহ ঘটনাস্থল হাজী এজাহার মিয়া এন্ড সোপ ফ্যাক্টরীতে উপস্থিত হয়ে ঘটনার সত্যতা পাওয়া যায়।
বিএসটিআইয়ের দেয়া তথ্যমতে- এ কোম্পানির লাইসেন্স এর মেয়াদ ২০২২ সালে শেষ হয়েছে। লাইসেন্স নবায়নের জন্য তারা আবেদন করেছিল। এরপর পণ্যটি টেস্ট এ যায়। টেস্টে পণ্যটি অনুত্তীর্ণ হওয়ার কারণে তাদের প্রত্যাখান পত্র প্রদান করা হয়। এক্ষেত্রে এ পণ্য বাজারজাত করণ নিষিদ্ধ করা হয়।
প্রশাসন সূত্রে জানা যায়, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন আইন-২০১৮ এর ২৭ ধারায় হাজী এজাহার মিয়া এন্ড সন্স সোপ ফ্যাক্টরি (রাজা স্পেশাল বল সাবান)’র মালিক আমান উল্লাহ কে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয় এবং ১লক্ষ টাকা নগদ জরিমানা আদায় করা হয়েছে। আনুমানিক ১কোটি টাকার বেশি জিনিসপত্র জব্দ করা হয়েছে ফ্যাক্টরিটিতে। এসময়, চট্টগ্রাম জেলা এনএসআই, চট্টগ্রাম বিএসটিআই ও ভূজপুর থানার একটি চৌকস পুলিশের টিম সার্বিক য়তা প্রদান করেন।
এ ব্যাপারে ফটিকছড়ি উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মেজবাহ উদ্দিন বলেন, জনস্বার্থে আমাদের অভিধান অব্যাহত থাকবে।