হালদায় নমুনা ডিম ছেড়েছে মা মাছ

হালদায় উৎসবের আমেজ

মির্জা ইমতিয়াজ শাওন:: আজ ভোরে হালদায় নমুনা ডিম ছেড়েছে মা মাছ। হাটহাজারীর গড়দুয়ারা রামদাসমুন্সির হাট, মাছুয়াঘোনা, আমতুয়া, নয়াহাট ও রাউজানের পয়েন্টে নমুনা ডিম পেয়েছেন সংগ্রহকারীরা।

মিঠা পানির প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র চট্টগ্রামের হালদা নদীতে কার্প জাতীয় (রুই, কাতলা, মৃগেল ও কালবাউস) মা মাছেরা নমুনা ডিম ছাড়তে শুরু করেছে।

মঙ্গলবার (৭ মে) সকাল ৬টার সময় ভাটার শেষে দিকে হালদা নদীর বিভিন্ন পয়েন্টে নমুনা ডিম পাওয়া গেছে বলে জানিয়েছেন ডিম সংগ্রহকারী ও মৎস্য অফিসের কর্মকর্তারা।

ডিম সংগ্রহ ও বিপণনকারী তরিকুল কালাম তুহিন ও রবি চৌধুরী জানান চলতি মাসের ৬ মে থেকে ১০ মে পর্যন্ত হালদায় কার্প জাতীয় মাছের ডিম ছাড়ার অমাবস্যার জোঁ চলছে।

আমাদের রাউজান সংবাদদাতা সিনিয়র সাংবাদিক শফিউল আলম বলেন ভোরের দিকে কিছু ডিম পাওয়া গেছে। গতকাল বৃষ্টি হওয়ার কারণে মা মাছ ডিম ছেড়েছে। জোয়ারের পানি বৃদ্ধি পাওয়াতে মা মাছ ডিম ছাড়তে অনুকূল পরিবেশ পায়নি। রাতের জোয়ার শেষে ভাটায় মা মাছ ডিম ছেড়েছে। মনে হচ্ছে নমুনার থেকে অল্প বেশি ডিম ছেড়েছে।

এ ব্যাপারে জেলা মৎস্য কর্মকর্তা শ্রীবাস চন্দ্র চন্দ বলেন, হালদা নদীতে মা মাছ নমুনা ডিম ছেড়েছে। আবারো প্রবল বর্ষণ ও বজ্রপাত হলে পুরোদমে ডিম ছাড়বে বলে আশা করছি।

হ্যচারি ও হালদা নদীর তীরে খনন করা মাটির কুয়াগুলো প্রস্তুত করে রাখা হয়েছে বলে জানান রাউজান উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন। তিনি বলেন, হালদা নদীতে ভোরে মা মাছ নমুনা ডিম ছেড়েছে। দুপুরে ভরা জোয়ারের সময়ে হালদা নদীর রাউজান হাটহাজারীর বিভিন্ন স্পটে ডিম সংগ্রহকারীরা নৌকা ও জাল নিয়ে নদী থেকে ডিম সংগ্রহ করছেন। কি পরিমাণ ডিম সংগ্রহ করা হয়েছে তা এখনো জানা যায়নি।

রাউজানের উরকিরচর ইউনিয়নের খলিফার ঘোনা, উরকিরচর, পশ্চিম আবুর খীল, নাপিতের ঘাট, মইশকরম, হাটহাজারীর মদুনাঘাট, চ্ইালতা খালী, বাড়িঘোনা, আমতোয়া, মাছুয়াঘোনা, পোড়ালীর মুখ এলাকায় মা মাছ হালদা নদীতে ডিম ছাড়ে। ওই সময়ে ডিম সংগ্রহকারীরা নদীতে নৌকা ও জাল দিয়ে ডিম সংগ্রহ করেন।

সকালে হালদা নদীতে মা মাছ ডিম ছাড়ার সংবাদ পেয়ে সকাল ১০টা থেকে বিকাল পর্যন্ত হালদায় জোয়ারের সময়ে ডিম সংগ্রহকারীরা রাউজানের আবুর খীল, নাপিতের ঘাট, খলিফার ঘোনা, উিেকরচর, মগদাই, আজিমের ঘাট, কাসেম নগর, কাগতিয়া, পশ্চিম বিনাজুরী, দক্ষিণ গহিরা, পশ্চিম গহিরা অংকুরী ঘোনা, পশ্চিম গহিরা ও হাটহাজারীর মদুনাঘাট, খলিফারঘোনা, মাছুয়াঘোনা, দক্ষিণ মাদার্শা, আমতোয়া ও গড়দুয়ারা এলাকায় ডিম সংগ্রহ করতে দেখা যায়।