রাউজানে বোরো ধান কাটা শুরু

শফিউল আলম, রাউজান ঃ চট্টগ্রামের রাউজানে ১৪টি ইউনিয়ন ও পৌরসভায় বিভিন্ন এলাকায় শুরু হয়েছে চলতি মৌসুমের বোরো ধান কাটা।একইসাথে চলছে ধান মাড়াইয়ের কাজও।

সরেজমিনে দেখা যায়, এই উপজেলার বিস্তীর্ণ মাঠজুড়ে সবুজের মধ্যে সোনালী ধান। মাঠের পর মাঠ বাতাসে দোল খাচ্ছে এ সব বোরো ক্ষেত। আর এ দোলায় লুকিয়ে আছে কৃষকের রঙিন স্বপ্ন। বোরো ধান ঘরে তোলার জন্য ব্যস্ত সময় পার করছেন কৃষক ও কৃষাণীরা। অনেকেই মাঠেই ধান শুকিয়ে নিচ্ছেন। কেউ কেউ আবার ধান সিদ্ধ ও গরুর খড়ের জন্য কাঁচা ধানের খড় শুকাচ্ছেন। কৃষকদের বাড়িতে বাড়িতে চলছে উৎসবের আমেজ। তবে এই উপজেলায় পুরোদমে বোরো ধান কাটা হবে আরো ১০ থেকে ১৫দিন পর। যেসব ক্ষেতের ধান তুলনামূলক বেশি পাকছে সেইসব ক্ষেতের ধান আগে কাটছেন কৃষকরা।

আধুনিক কৃষি যন্ত্রপাতি কম্বাইন্ড হারভেস্টার ও রিপার মেশিন দিয়ে ধান কাটা ও মাড়াইয়ের কাজ করায় শ্রমিক সংকট হবে না বলে জানান রাউজান উপজেলা কৃষি অফিসার মাসুম কবির।
হলদিয়া ইউনিয়নের পাচঁপুকুরিয়া এলাকার কৃষক নুরুল আজম বলেন, শুস্ক মৌসুমে ১২ একর জমিতে বোরো ধানের চাষাবাদ করি। প্রতি একর বোরো ধানের চাষাবাদ করতে সার বীজ, সেচ, কৃষি শ্রমিকের মজুরী বাবদ খরচ হয় ৪০ হাজার টাকা। ২৫ একর জমিতে বোরো ধানের চাষাবাদ করতে ১০ লাখ টাকা খরচ হয় বলে জানান তিনি। বোরো ধানের ফলন ভাল হয়েছে ।

 

তবে গত বছরের চেয়ে এবছর বোরো ধানের ফলন ভাল হয়েছে দাবি করে তিনি বলেন, রাউজানে এবার ৬ হাজার ২০০ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। ফলন আশা করছি ৪৩ থেকে ৪৪ হাজার মেট্রিক টন। আমাদের চাহিদা রয়েছে ৩৯ থেকে ৪১ হাজার মেট্রিক টন।

এবার ফলন বৃদ্ধির অন্যতম প্রধান কারণ সমূহ প্রনোদনা এবং অন্যান্য উৎস হতে কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ধান এবং কিছু ক্ষেত্রে বীজ ধানসহ সার বিতরণ করা হয়েছে।রাউজানের সংসদ সদস্য এবি এম ফজলে করিম চৌধুরীর অর্থায়নে কৃষকদের মাঝে সেচপাইপ বিতরণ করা হয়েছে।