ফটিকছড়িতে বালি উত্তোলন দায়ে ৪ জনে কারাদণ্ড

শওকত হোসেন করিম, ফটিকছড়ি :
ফটিকছড়িতে অবৈধ ভাবে বালি উত্তোলন দায়ে ৪ জনকে আটক করে ১০ দিনের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। আটককৃতরা হলেন- আব্দুল জব্বার, মোহাম্মদ অলিউল্লাহ, মোহাম্মদ খোকন ও আব্দুল মতিন।
শুক্রবার (১৯ এপ্রিল) সকালে ফটিকছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মোজাম্মেল হক চৌধুরী এই কারাদণ্ড দেন।
জানা গেছে, হালদা নদী হতে ৪ জন লোক বালু উত্তোলন করছে। এ সময় স্থানীয় লোকজন তাদের জিজ্ঞাসাবাদ করে। জবাবে তারা বলেন, পানি উন্নয়ন বোর্ডের নির্দেশে এ বালু উত্তোলন করছেন। বালি উত্তোলনকারীদের কথা বার্তা সন্দেহজনক মনে হলে ৪ জনকে এক জায়গায় বাসায় রেখে স্থানীয় কাউন্সিলরকে খবর দেওয়া হয়।
ঘটনার সত্যতা নিশ্চিত করে কাউন্সিলর মো. সোলাইমান জানান, সকাল সাড়ে ৭টায় নাজিরহাট পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের মতি ভান্ডারের পাশে হালদা নদী হতে ৪জন ব্যক্তি নৌকায় বালু উত্তোলন করছিলন। এ সময় তাদের মতিগতি সন্দেহ হলে স্থানীয় লোকজন তাদের বালি উত্তোলন কাজে ব্যবহারিত মেশিন ও একটি নৌকা আটক করে আমাকে জানায়।
খবর পেয়ে ফটিকছড়ি থানার পুলিশ এসে ওই ৪ জন ব্যক্তিকে নিয়ে যায়।
ফটিকছড়ি থানার উপ-পরিদর্শক (এসআই) নাজমুল ও ওমরা খান জানান, জরুরি সেবায় ফোন পেয়ে সকালে ঘটনাস্থলে গিয়ে ৪ জনকে আটক করি। আটটাকৃতদের উপজেলা নির্বাহী অফিসারের নিকট নিয়ে যায়।
ফটিকছড়ি উপজেলা নির্বাহী অফিসার মো. মোজাম্মেল হক চৌধুরী জানান, স্থানীয় কাউন্সিলর ও পুলিশের সহযোগিতায় অবৈধ ভাবে বালি উত্তোলনের সময় চার জনকে আটক করা হয়। তাদের বালিমহাল ও মাটি ব্যাবস্থাপনা আইন ১০ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়।