৪০০০ বন্দি পালালো জেল থেকে

কারাগারে সশস্ত্র হামলা চালিয়ে সেখান থেকে প্রায় চার হাজার বন্দি ছিনিয়ে নিয়ে গিয়েছে দুর্বৃত্তরা! তার জেরেই হাইতি তিন দিনের জরুরি অবস্থা এবং রাত্রিকালীন কারফিউ ঘোষণা করেছে। এই বন্দিদের মধ্যে ছিল বেশিরভাগই কুখ্যাত খুনের আসামি। দেশের অর্থমন্ত্রী, প্যাট্রিক বোইসভার্ট – যিনি বর্তমানে দায়িত্বে রয়েছেন যখন বিপর্যস্ত প্রধানমন্ত্রী, এরিয়েল হেনরি, হাইতিকে স্থিতিশীল করার জন্য জাতিসংঘ-সমর্থিত নিরাপত্তা বাহিনীর সমর্থন বাঁচানোর চেষ্টা করছেন। প্যাট্রিক বলেছেন পুলিশ সমস্ত বন্দীদের পুনরুদ্ধার করার চেষ্টা করছে এবং ততদিন কারফিউ বলবৎ থাকবে।

জিমি চেরিজিয়ার, বারবিকিউ নামে পরিচিত একজন প্রাক্তন অভিজাত পুলিশ অফিসার যিনি এখন একটি গ্যাং ফেডারেশন পরিচালনা করেন, হামলার দায় স্বীকার করেছেন। তিনি বলেছিলেন যে লক্ষ্য ছিল হাইতির পুলিশ প্রধান এবং সরকারি মন্ত্রীদের বন্দী করা এবং হেনরির প্রত্যাবর্তন রোধ করা।

বৃহস্পতিবার থেকে অন্তত নয় জন নিহত হয়েছে, যাদের মধ্যে রয়েছেন চার পুলিশ কর্মকর্তা। টার্গেটের মধ্যে রয়েছে পুলিশ স্টেশন, দেশের আন্তর্জাতিক বিমানবন্দর এবং জাতীয় ফুটবল স্টেডিয়াম, যেখানে একজন কর্মচারীকে ঘণ্টার পর ঘণ্টা জিম্মি করা হয়েছিল। তবে সহিংসতার ক্রমাগত হুমকিতে অভ্যস্ত একটি দেশে রাজধানী পোর্ট-অ-প্রিন্সের জাতীয় কারাগারে এই হামলার একটি বিশাল ধাক্কা হিসাবে এসেছে। সাম্প্রতিক সময়ে দরিদ্রতম দেশ হাইতিতে একাধিক হিংসার ঘটনা ঘটেছে। এক রাজনৈতিক চুক্তির আওতায় হাইতিতে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এবং অনির্বাচিত প্রধানমন্ত্রী এরিয়েল হেনরির ৭ ফেব্রুয়ারির মধ্যে পদত্যাগ করার কথা ছিল, কিন্তু তা হয়নি। আর তা নিয়েই ক্ষোভ উত্তরোত্তর বেড়েছে।

হেনরিকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যে কাজ করে চলা সশস্ত্র দলগুলি হাইতির রাজধানী পোর্ট-অ-প্রিন্সের প্রায় ৮০ শতাংশ এলাকা নিয়ন্ত্রণ করে।

কারাগারে হামলার জেরে আনুমানিক ৪,০০০ কয়েদির প্রায় সবাই পালিয়ে যায়, কারাগারের প্রবেশপথে গুলিবিদ্ধ তিনটি লাশ পড়ে ছিল। জাতিসংঘের মতে, হাইতির জাতীয় পুলিশে প্রায় ৯,০০০ কর্মকর্তা রয়েছে ১১ মিলিয়নেরও বেশি মানুষের নিরাপত্তা দেওয়ার জন্য। তারা নিয়মিতভাবে দুর্বৃত্তদের হামলার শিকার হয়।
গত সপ্তাহে হাইতির আন্তর্জাতিক বিমানবন্দরে দুষ্কৃতীদের গুলি চালানোর পরে, মার্কিন দূতাবাস বলেছে যে তারা দেশে সমস্ত সরকারি ভ্রমণ বন্ধ করে দিচ্ছে। রবিবার রাতে, আমেরিকান নাগরিকদের যত তাড়াতাড়ি সম্ভব প্রস্থান করার আহ্বান জানানো হয়েছে। বাইডেন প্রশাসন হাইতিকে অর্থ এবং লজিস্টিক সহায়তার প্রস্তাব দিয়েছে কিন্তু সেখানে কোনো সৈন্য পাঠাতে অস্বীকার করেছে। জাতিসংঘের একজন মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেছেন, সহিংসতার সর্বশেষ উত্থান বহুজাতিক নিরাপত্তা বাহিনীকে সমর্থন ও মোতায়েন করার জন্য সদস্য দেশগুলোর দ্রুত কাজ করার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছে। নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে সাংবাদিকদের তিনি বলেছেন- ”হাইতি এবং পোর্ট-অ-প্রিন্সের বেসামরিক নাগরিকরা দুর্বৃত্তদের সহিংসতার শিকার। স্কুল বন্ধ, হাসপাতাল বন্ধ, মানুষ প্রতিদিন কষ্ট পাচ্ছে।”