তিলোত্তমা চট্টগ্রাম এর ছাদকৃষি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

“নিজের ছাদ, নিজের বাগান/ সবুজে রাঙাতে রাখি অবদান” স্লোগানে তিলোত্তমা চট্টগ্রাম- এর আয়োজনে ছাদকৃষি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা আজ ০৩ মার্চ, ২০২৪ খ্রি. রবিবার সংগঠনের ছাদবাগান সংলগ্ন কার্যালয়ে অনুষ্ঠিত হয়। এতে ছাদকৃষি, পরিবেশ ও প্রকৃতি তথা চট্টগ্রামকে সুন্দরভাবে গড়ার বিষয়ে নানা দিক-নির্দেশনামূলক সেশন অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণের প্রথম ব্যাচে  চট্টগ্রাম ও আশেপাশের শহরের ছাদবাগানীরা অংশগ্রহণ করেন।

এ সময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাশিয়ান ফেডারেশন, চট্টগ্রাম-এর কাউন্সিলর স্থপতি আশিক ইমরান, চট্টগ্রাম প্রেসক্লাব এর সিনিয়র সহ-সভাপতি এবং চ্যানেল আই এর ব্যুরো প্রধান জনাব চৌধুরী ফরিদ, চট্টগ্রাম সিটি কর্পরোশন এর বনায়ন কর্মকর্তা জনাব মইনুল হোসেন আলী চৌধুরী, প্রাণ প্রকৃতি ম্যাগাজিন সম্পাদক জনাব শারুদ নিজাম প্রমুখ। প্রশিক্ষণ প্রদান করেন জনাব কামরুম মোয়াজ্জেমা, মেট্রোপলিটন কৃষি অফিসার  ডবলমুরিং, চট্টগ্রাম , জনাব সুভাষ চন্দ্র দত্ত,  উপ সহকারী কৃষি অফিসার, মেট্রোপলিটন কৃষি অফিস ডবলমুরিং, চট্টগ্রাম, ড. শামীমা  নাসরীন ফিল্ড ইনভেস্টিগেটর ,বন রক্ষণ বিভাগ বাংলাদেশ বন গবেষণা  ইনস্টিটিউট, চট্টগ্রাম।তে সভাপতিত্ব করেন তিলোত্তমা চট্টগ্রাম-এর প্রতিষ্ঠাতা জনাব সাহেলা আবেদীন।

স্থপতি আশিক ইমরান বলেন, প্রতিটা মানুষ কোন না কোন পেশায় যুক্ত থাকেন। কিন্তু নিজের পেশার পাশাপাশি ছাদবাগান বা নগর কৃষিতে যুক্ত থাকতে পারলে নানামুখী উপকার আসবে। বিশেষ করে, পরিবেশ ও প্রকৃতি লাভবান হবে। তাই তিলোত্তমা চট্টগ্রাম এর আয়োজনে এ ধরনের প্রশিক্ষণ অত্যন্ত সময়োপযোগী।

প্রাণ প্রকৃতি ম্যাগাজিন সম্পাদক জনাব শারুদ নিজাম বলেন, শহরের বিভিন্ন দায়িত্ববান কর্তৃপক্ষ যেমন- চসিক, সিডিএ শহরের সবুজায়ন তথা বিভিন্ন স্থাপনা ও সড়কগুলোতে গাছপালায় ভরিয়ে দিতে পারে, এতে শহর আরো সুন্দর করে গড়ে উঠবে।

সভাপতি জনাব সাহেলা আবেদীন বলেন, তিলোত্তমা চট্টগ্রাম সুন্দর ও সবুজ শহর গড়ার নিমিত্তে নানামুখী কার্যক্রম পরিচালনা করছে। ছাদকৃষি প্রশিক্ষণের মাধ্যমে আমরা নাগরিকদের মাঝে কৃষি বিষয়ে বেশি হারে আগ্রহ ও আত্ননিয়োগ দেখতে চাই।

প্রশিক্ষণ কর্মশালার সহযোগিতায় ছিল লায়ন্স ক্লাব অব চিটাগং তিলোত্তমা, মেট্রোপলিটন কৃষি অফিস, বাংলাদেশ বন গবেষণা ইন্সটিটিউট, ইউএসটিসি গ্রিন ক্লাব এবং বীজঘর.কম। কর্মশালা শেষে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।

প্রসঙ্গত, তিলোত্তমা চট্টগ্রাম নামের পরিবেশ সচেতনতামূলক সংগঠন বছরব্যাপী নগরের সবুজায়ন, নগর কৃষি,  ছাদবাগান প্রভৃতি বিষয়ে প্রশিক্ষণ এবং সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে থাকে। যাতে সরকারি-বেসরকারি পর্যায়ের বিভিন্ন প্রতিষ্ঠান এবং ব্যক্তিবর্গ সংশ্লিষ্ট থাকেন।