এডিট করা ছবি ফেসবুকে ছড়িয়ে পড়লে করণীয়

ফেসবুকে আর্থিক প্রতারণাসহ নানা ধরনের অপকর্ম এখন হরহামেশাই ঘটছে। বিশেষ করে নারীদের উত্ত্যক্ত করার হার বেড়েছে কয়েকগুণ। প্রায়ই নারীদের ছবি বা ভিডিও এডিট করে বিকৃত বা আপত্তিকরভাবে ছড়িয়ে দেয়ার মতো ঘটনা ঘটছে।

কারো ব্যক্তিগত কন্টেন্ট বা ছবি ফেসবুকে ছড়িয়ে দেয়ার ভয় দেখিয়ে অর্থ আত্মসাতের ঘটনা দেশে নতুন নয়। এমনকি দাবিকৃত অর্থ পাওয়ার পরও ছড়িয়ে দেয়া হচ্ছে নানা আপত্তিকর ছবি, ভিডিও বা তথ্য। আর এখন কৃত্তিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশয়াল ইন্টিলিজেন্সের (এআই) মাধ্যমে ছবি বা ভিডিও এডিট করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়ার ঘটনা ঘটছে হরহামেশাই। এ থেকে রেহাই পাচ্ছেন না সেলিব্রেটি থেকে শুরু করে রাজনৈতিক নেতারাও।

তবে কারও কেনো ছবি বা ভিডিও এডিট করে ফেসবুকে ছেড়ে দেয়া হলে ফেসবুক কর্তৃপক্ষের কাছে রিপোর্ট করতে পারবেন।

যেভাবে রিপোর্ট করবেন-

১) যে পোস্টের মাধ্যমে আপনার গোপনীয় বা ব্যক্তিগত কন্টেন্ট ফেসবুকে শেয়ার করা হয়েছে সে পোস্টের ডানদিকে রিপোর্ট করার অপশনে গিয়ে Find Support or Report Post অপশনে ক্লিক করুন।

২) এরপর নতুন ট্যাবে অপশনে থাকা বিভিন্ন ইস্যু যেমন Fake News, Nudity, Violence, Harassment ইত্যাদির মধ্য থেকে উপযুক্ত বিষয়টি নির্বাচন করুন।

৩) ভুক্তভোগী নিজে কিংবা তার ফেসবুক বন্ধুরা Me অথবা My Friend থেকে উপযুক্ত অপশনটি নির্বাচন করে মিথ্যা বা মানহানিকর পোস্টটির বিরুদ্ধে রিপোর্ট করতে পারেন।

৪) সংশ্লিষ্ট পোস্টটির সম্পূর্ণ লিঙ্কসহ স্ক্রিনশট নিয়ে সংরক্ষণ করে রাখুন যা পরবর্তীতে যেকোনো আইনি পদক্ষেপ নিতে সহায়ক হবে।

৫) এডিট করা ছবি বা ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ার মাধ্যমে হয়রানি কিংবা বিড়ম্বনার শিকার হলে কালক্ষেপণ না করে নিকটস্থ থানা পুলিশকে অবহিত করুন।

৬) সিআইডির সাইবার পুলিশ সেন্টারে সরাসরি নিজে এসে অভিযোগ জানাতে পারেন। এছাড়াও হটলাইন (০১৭৩০৩৩৬৪৩১), ইমেইল ([email protected]) ও ফেসবুক পেজের (https://www.facebook.com/cpccidbdpolice/) মাধ্যমে বাসায় বসেই অভিযোগ পাঠাতে পারেন।