ধর্ম চর্চা এবং অনুশীলন মানুষকে নৈতিকতা বোধ সম্পন্ন আদর্শ মানুষ হিসেবে গড়ে উঠতে সহায়তা করে

সনাতন ধর্ম পরিষদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর উদ্যোগে বিশ্ববিদ্যালয় উত্তর ক্যাম্পাসস্থ কেন্দ্রীয় মন্দির প্রাঙ্গণে ১৪ ফেব্রুয়ারি বাণী অর্চনা ২০২৪ উপলক্ষ্যে দিনব্যাপি কর্মসুচি পালিত হয়েছে। কর্মসুচির মধ্যে ছিল-বাণী অর্চনা, পুস্পাঞ্জলি, প্রসাদ বিতরণ, আলোচনা সভা, ভজনকীর্তন, ঢাকবাদ্য ও ধুনুচি নৃত্য, সন্ধ্যারতি ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এ উপলক্ষ্যে বেলা ১১:৩০ টায় আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে। সনাতন ধর্ম পরিষদ, চবি’র সভাপতি প্রফেসর ড. তাপসী ঘোষ রায় এর সভাপতিত্বে এবং সংগঠনের সাধারণ সম্পাদক প্রফেসর ড. সজীব কুমার ঘোষ এর সঞ্চলনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিজিসি ট্রাস্ট বিশ^বিদ্যালয়ের সাবেক মাননীয় উপাচার্য প্রফেসর ড. সরোজ কান্তি সিংহ হাজারী, সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন অদুল-অনিতা ফাউন্ডেশনের চেয়ারম্যান শ্রী অদুল কান্তি চৌধুরী ও প্রধান ধর্মীয় আলোচক হিসেবে বক্তব্য রাখেন রামকৃষ্ণ মিশন সেবাশ্রম, চট্টগ্রাম এর সহ-সাধারণ সম্পাদক স্বামী পূর্ণব্রতানন্দ মহারাজ। এতে সম্মানিত আলোচক হিসেবে বক্তব্য রাখেন চবি কেন্দ্রীয় মন্দির নির্মাণ কমিটির আহবায়ক প্রফেসর ড. রনজিত কুমার চৌধুরী, চবি কেন্দ্রীয় মন্দির পরিচালনা কমিটির আহবায়ক প্রফেসর ড. অঞ্জন কুমার চৌধুরী, চবি বেগম খালেদা জিয়া হলের প্রভোস্ট প্রফেসর ড. নাজনীন নাহার ইসলাম ও চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নুর আহমদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাণী অর্চনা-২০২৪ চবি’র আহবায়ক প্রফেসর ড. অনুপম দাশ গুপ্ত। এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন বাণী অর্চনা-২০২৪ এর সদস্য-সচিব নয়ন চন্দ্র শীল এবং সনাতন ধর্ম পরিষদ, চবি’র (শিক্ষার্থী সমন্বয়) এর সাধারণ সম্পাদক প্রবীন সেন।
মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) তাঁর বক্তব্যে বাণী অর্চনা উপলক্ষ্যে সনাতন ধর্মাবলম্বীসহ উপস্থিত সকলকে শুভেচ্ছা জানান। তিনি বলেন, “জ্ঞান চর্চা একটি অত্যন্ত পবিত্র কাজ। পৃথিবীর সকল শিক্ষা প্রতিষ্ঠানই জ্ঞান চর্চার বেলাভূমি। ধর্ম চর্চা এবং অনুশীলন মানুষকে নৈতিকতা বোধ সম্পন্ন আদর্শ মানুষ হিসেবে গড়ে উঠতে সহায়তা করে।” মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) বলেন, “সরস্বতী দেবী পবিত্রতার প্রতীক, বিদ্যার দেবী। আমাদের সকলকে পবিত্রতা, সত্য, সুন্দর, কল্যাণ ও ন্যায়ের পথে থেকে জ্ঞানের আলোয় আলেকিত মানুষ হিসেবে গড়ে উঠতে হবে।” মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার সুযোগ্য ও গতিশীল নেতৃত্বে দেশে সকল ধর্মের মানুষ সম্প্রীতির মাধ্যমে বসবাসের যে আবহ চলমান রয়েছে তা কোন অবস্থাতেই যাতে বিনষ্ট না হয় সেদিকে সকলের সজাগ দৃষ্টি রাখার জন্য মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) আহবান জানান।
অনুষ্ঠানে চবি কলেজ পরিদর্শক (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. শ্যামল রঞ্জন চক্রবর্তী, বিশ^বিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, শিক্ষাথীবৃন্দ এবং সনাতন ধর্ম পরিষদের নেতৃবৃন্দসহ সূধীবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে পবিত্র গীতা থেকে পাঠ করেন শ্রী বাদল কৃষ্ণ চৌধুরী।