বাল্যবিয়ের উৎসব থামালেন ম্যাজিস্ট্রেট

সোমবার বিকেল ৪টা। ফটিকছড়ি উপজেলার দাঁতমারা ইউনিয়নের মুসলিমপুরে অপ্রাপ্তবয়স্ক মেয়ের বিয়ে উপলক্ষে বাড়িতে চলছিল উৎসবের আমেজ।

কেউ রান্না আর কেউ মেতেছিল নাচ-গানে। ঠিক সেই মূহুর্তে বিয়ে বাড়িতে হাজির উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট।
এ সময় ম্যাজিস্ট্রেটের হস্তক্ষেপে ওই বাল্যবিয়ের আয়োজন পণ্ডসহ জরিমানা করা হয় মেয়ের মাকে।
জানা গেছে, সোমবার (৪ ডিসেম্বর) বিকেলে ১৬ বছরের মেয়েকে বাল্যবিবাহ দেওয়ার জন্য সমস্ত প্রস্তুতি সম্পন্ন করেছে মা আনোয়ারা বেগম (৪৮)। গোপন সংবাদের ভিত্তিতে বাল্যবিয়ের সেই উৎসব হাজির হন ফটিকছড়ি উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এটিএম কামরুল ইসলাম। পরে বাল্যবিয়ে পণ্ড করে অপ্রাপ্তবয়স্ক মেয়ের মা আনোয়ারা বেগমকে বিশ হাজার জরিমানা করা হয়।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. এ.টি.এম কামরুল ইসলাম বলেন, ১৬ বছরের মেয়েকে বাল্যবিবাহ দেওয়ার চেষ্টায় বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৭ এর ৮ ধারা লঙ্ঘনের দায়ে মেয়ের মা আনোয়ারা বেগম (৪৮) কে বিশ হাজার জরিমানা করা হয়েছে।

তিনি আরও বলেন, জন্ম নিবন্ধন সনদ অনুযায়ী মেয়ের মা ও মেয়ে উভয়ই বয়স ১৮ বছরের কম হওয়ার কথা কথা স্বীকার করেন। আইনগত অভিভাবক হওয়া সত্ত্বেও বেআইনিভাবে নিজের মেয়ে বাল্যবিয়ে দেওয়ার চেষ্টার দায়ে তাকে এ জরিমানা প্রদান করা হয়। সেই সঙ্গে মেয়ে প্রাপ্তবয়ষ্ক না হওয়া পর্যন্ত নিজের কাছে রাখবেন এবং পাত্রস্থ করবেন না বলে মুচলেকা নেওয়া হয়। এ ধরনের অভিযান ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

অভিযানে ভূজপুর থানা পুলিশের সহায়তায় স্থানীয় জনপ্রতিনিধি ও স্থানীয় জনসাধারণ উপস্থিত ছিলেন।