সিআইএ’র গোপন অভিযান, বহু ইউএফও উদ্ধার

মাঝে মাঝেই শোনা যায়, আকাশে বিশেষ ধরনের উড়ন্ত বস্তু দেখা গেছে। অনেকেই আবার এই উড়ন্ত বস্তুর ছবি ও ভিডিও ইন্টারনেটে প্রকাশ করেন। তারা বলেন, এগুলো বিমান ও ড্রোনের মতো মানুষের তৈরি নয়। এগুলো আসলে কি তা চিহ্ণিত করা কঠিন। তাই এসব উড়ন্ত বস্তুকে ইউএফও বলা হয়।

ইউএফও’র পূর্ণরুপ আনআইডেন্টিফায়েড ফ্লাইং অবজেক্ট। মানে অজ্ঞাত পরিচয় উড়ন্ত বস্তু। কেউ কেউ এগুলোকে এলিয়েন যান অর্থাৎ ভিনগ্রহবাসীর যানও বলেও থাকে।

এসব নিয়ে মানুষের আগ্রহ ও জল্পনা-কল্পনার শেষ নেই। বিষয়টি নিয়ে বহুদিন ধরে পরীক্ষা-নিরীক্ষা ও গবেষণা করছে বিশ্বের অন্যতম দুর্ধর্ষ গোয়েন্দা সংস্থা যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল ইনটেলিজেন্স এজেন্সি তথা সিআইএ।

তবে ইউএফও ও সিআইএ নিয়ে এক বিস্ফোরক তথ্য সামনে এসেছে। আর তা হলো গোপনে ইউএফও সংগ্রহের অভিযান চালাচ্ছে মার্কিন এই গোয়েন্দা সংস্থা। সেই অভিযানে তারা সফলও হয়েছে। পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে এরই মধ্যে অন্তত ৯টি স্থান থেকে বেশ কিছু ইউএফও উদ্ধার করেছে তারা।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। তবে কতগুলো ইউএফও উদ্ধার করা হয়েছে তা উল্লেখ করা হয়নি। কোথা থেকে উদ্ধার করা হয়েছে বলা হয়নি তাও।

প্রতিবেদন মতে, ইউএফও গবেষণার জন্য সিআইএ’র একটি পৃথক দল রয়েছে। যার নাম অফিস অব গ্লোবাল অ্যাকসেস তথা ওজিএ। এই দলটিই বিশ্বজুড়ে ইউএফও উদ্ধারের অভিযান চালিয়ে থাকে। ডেইলি মেইল জানিয়েছে, দলটি ‘মানুষের তৈরি নয়’ এমন অন্তত ৯টি উড়ন্ত বস্তু উদ্ধার করেছে।

ডেইলি মেইল বলছে, ইউএফও উদ্ধার অভিযানের সঙ্গে সংশ্লিষ্ট কয়েকটি সূত্র তাদেরকে বলেছে, উদ্ধার করা ইউএফওগুলোর মধ্যে কিছু বিধ্বস্ত হওয়ার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং অন্তত দুটি ইউএফও অক্ষত রয়েছে।

ওজিএ পরিচালিত হয় সিআইএ’র সায়েন্স অ্যান্ড টেকনোলজি ডিরেক্টরেইট নীতিমালার অধীনে। ২০০৩ সাল থেকে গত প্রায় ২০ বছর ধরে ইউএফও সংগ্রহের কাজ করছে সিআইএ। এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে ওজিএ।

উদ্ধার অভিযানের সঙ্গে সংশ্লিষ্টদের একজন বলেছেন, সিআইএ’র কাছে এমন প্রযুক্তি আছে যা ইউএফওগুলো শনাক্ত করতে পারে। ফলে যখন এ ধরনের কোনো উড়ন্ত বস্তু পৃথিবীতে অবতরণ করে বা বিধ্বস্ত হয়, তখন সেই ইউএফও বা তার ধ্বংসাবশেষ উদ্ধারে বিশেষ সেনাদল পাঠানো হয়।

ওজিএ তার এসব উদ্ধার অভিযানের গোপনীয়তা যত্নের সঙ্গে রক্ষা করে থাকে। যে অভিযান মূলত মার্কিন সেনাবাহিনীর মাধ্যমে পরিচালিত হয়ে থাকে। দলটি নেভি সিলের মতো বিশেষ অভিযান দলের সঙ্গেও কাজ করে থাকে।