মহাশূন্য থেকে ভেসে এল রহস্যময় লেজার বার্তা

দীর্ঘদিনের প্রচেষ্টার পর অবশেষে সাফল্য এল মহাকাশ বিজ্ঞানে। যে মহাশূন্য নিয়ে সবার মনে কৌতূহল আর উৎকণ্ঠার দোলাচল, সেই স্থান থেকে পৃথিবীর উদ্দেশ্যে উড়ে এল বার্তা। মহাকাশের ১৬ মিলিয়ন কিলোমিটার দূর থেকে পাঠানো লেজার বার্তা পৌঁছে গেল ক্যালিফোর্নিয়ার সান দিয়েগো কাউন্টির ক্যালটেকস পালোমার অবজারভেটরিতে।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

নাসার বিজ্ঞানীরা বলছেন, লেজার বিমের মাধ্যমে এই বার্তা রিসিভ করা হয়েছে পৃথিবীতে। গত ১৩ অক্টোবর সাইকি নামে একটি মহাকাশযান পৃথিবী থেকে পাড়ি দেয় মঙ্গল ও বৃহস্পতি গ্রহের মাঝে সূর্যকে প্রদক্ষিণ করতে থাকা একটি গ্রহাণুর দিকে।

এই গ্রহাণুটিতে নানা খনিজ রয়েছে। সেই খনিজের খোঁজ নিতেই সাইকির এই পাড়ি দেয়া। এই সাইকি তার গন্তব্যের দিকে ছুটতে শুরু করে এখন চাঁদকে অতিক্রম করে আরও গভীরে ছুটে চলেছে।

আর এই যাত্রা পথের মাঝেই মহাশূন্য থেকে বেশ কিছু তথ্য লেজার বিমের মাধ্যমে সে পৃথিবীতে পাঠিয়েছে। সেই বার্তা লেজার বিমের হাত ধরে একদম ঠিকঠাক ক্যালটেকস পালোমার অবজারভেটরিতে পৌঁছে গেছে।

অনেকদিন ধরেই মহাকাশ বিজ্ঞানীরা ডিপ স্পেস অপটিক্যাল কমিউনিকেশন নিয়ে কাজ করছিলেন। এবার মহাশূন্য থেকে কোনো গবেষণালব্ধ বিষয় যদি কোনো মহাকাশযান পাঠায় তাহলে তা এই লেজারের সাহায্যে পাঠাতে পারবে।