দ্রুত তফসিল ঘোষণা

প্রেসিডেন্টের সঙ্গে সিইসি’র সাক্ষাৎ
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সার্বিক প্রস্তুতি বিষয়ে অবহিত করতে প্রেসিডেন্ট মো. সাহাবুদ্দিন আহমেদের সঙ্গে সাক্ষাৎ করেছে নির্বাচন কমিশন। বৃহস্পতিবার প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে অন্য চার কমিশনার প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেন।

সাক্ষাৎ করে বঙ্গভবন থেকে বেরিয়ে সিইসি বলেন, দ্রুত আমরা তফসিল ঘোষণা করবো, কারণ সময় হয়ে গেছে। আর নির্বাচনের ব্যাপারে আমরা বলেছি, প্রথম সপ্তাহে বা দ্বিতীয় সপ্তাহে, আমরা এখনো ওই অবস্থায় আছি। আমরা বসে চূড়ান্ত যখনই করবো, আপনাদের অবহিত করবো। নির্বাচন কমিশন যে সাংবিধানিক দায়িত্ব অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন আয়োজনে ‘বদ্ধপরিকর’, সে কথা রাষ্ট্রপতিকে অবহিত করা হয়েছে।
হাবিবুল আউয়াল বলেন, আমাদের আসার মূল্য উদ্দেশ্য ছিল মহামান্য রাষ্ট্রপতিকে আসন্ন নির্বাচন বিষয়ে যে প্রস্তুতি গৃহীত হয়েছে সেটা অবহিত করা। আমরা মহামান্য রাষ্ট্রপতিকে আমাদের সার্বিক প্রস্তুতি অবহিত করেছি। উনি শুনেছেন, সন্তুষ্ট হয়েছেন।

মহামান্য রাষ্ট্রপতি আশা ব্যক্ত করেছেন, আসন্ন নির্বাচন অবাধ নিরপেক্ষ সুন্দর সুষ্ঠু হবে, সু-শৃঙ্খলভাবে হবে, এ ব্যাপারে উনার সহযোগিতার প্রয়োজন হলে উনি আশ্বাস দিয়েছেন, আমরাও বলেছি, প্রয়োজনে আমরাও আপনার সাহায্য সহযোগিতা কামনা করবো।

সিইসি বলেন, তিনি (রাষ্ট্রপতি) আমাদের আশ্বস্ত করেছেন, অবাধ নির্বাচনের স্বার্থে যেকোনো সাহায্য সহযোগিতা দিতে তিনি সদাপ্রস্তুত থাকবেন। তিনি বলেছেন, গণতান্ত্রিক যে ধারাবাহিকতা, সাংবিধানিক যে ধারাবাহিকতা, এটাকে যেকোনো মূল্যে অব্যাহত রাখতে হবে।

আমরা উনাকে জানিয়েছি- আমরা নির্বাচন কমিশন, আমাদের ওপর সাংবিধানিক যে দায়িত্ব আরোপিত হয়েছে, সেখানে যে বাধ্যবাধকতা রয়েছে, আমরা সে অনুযায়ী নির্ধারিত সময়ে, নির্ধারিত পদ্ধতিতে নির্বাচন অনুষ্ঠান করতে বদ্ধপরিকর। আমরা উনাকে বলেছি, সকল রাজনৈতিক দল সরকার এবং জনগণের সহযোগিতা কামনা করে যাচ্ছি।
সিইসি বলেন, আমরা উনাকে আশ্বস্ত করেছি, আমরা সকলের সহযোগিতায় আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সাংবিধানিক যে বাধ্যবাধকতা, এর আলোকে যথা সময়ে নিষ্পন্ন করতে সমর্থ হবো।

সম্ভাব্য সময়সূচি নির্ধারণ হয়েছে কিনা জানতে চাইলে সিইসি বলেন, সম্ভাব্য সময়সূচির বিষয়ে আমরা উনাকে জানিয়েছি, যেটা উনিও জানেন, যেকোনো মূল্যে আমাদের যে সময়সীমা, ২৯শে জানুয়ারির আগেই (নির্বাচন) করতে হবে। আমরা জানিয়েছি, নির্দিষ্ট তারিখের ব্যাপারে আমরা এখনো পুরোপুরি সিদ্ধান্ত নিইনি।

আমরা আজকে উনার সঙ্গে সাক্ষাৎ করেছি, মতবিনিময় করে গেলাম, আমরা নিজেদের মধ্যে আলাপ-আলোচনার মাধ্যমে সম্ভাব্য সময়সূচি জানিয়ে দেবো। দ্রুতই তফসিল ঘোষণা করা হবে জানিয়ে হাবিবুল আউয়াল বলেন, কমিশন বসে দিন তারিখ চূড়ান্ত করলেই গণমাধ্যমকে সেটা জানানো হবে।