আইফোন ১৫ সিরিজের ফোন গরম হওয়ার কারণ জানাল অ্যাপল

অ্যাপলের সদ্য বাজারজাত করা সর্বশেষ মডেলের স্মার্টফোন আইফোন ১৫ প্রো ও ১৫ প্রো ম্যাক্স-এর অতিরিক্ত গরম হয়ে যাওয়ার প্রবণতার কারণ জানিয়েছে অ্যাপল কর্তৃপক্ষ।

প্রতিষ্ঠানটি এ জন্য স্মার্টফোনটিগুলোর সফটওয়ারে থাকা বাগ (কম্পিউটার সিস্টেমের ত্রুটি) ও থার্ড পার্টি অ্যাপসকে দায়ী করেছে।

তবে খুব শিগগিরই এ সব সমস্যার সমাধান আসছে বলে অ্যাপল কর্তৃপক্ষের বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক সংবাদমাধ্যম ব্লুমবার্গ।

অ্যাপল জানিয়েছে, তাদের আইফোন ১৫ প্রো ও ১৫ প্রো ম্যাক্স চালু করার প্রথম কয়েকদিন এটি গরম হয়ে পড়ছে এতে ইন্সটল করা সর্বশেষ প্রযুক্তির আইওএস ১৭ সফটওয়ারে থাকা ত্রুটি এবং কিছু থার্ড পার্টি অ্যাপসের কারণে। যা ডিভাইসের সিস্টেমকে অতিরিক্ত ভারাক্রান্ত করেছে।

এ ব্যাপারে দেয়া বিবৃতিতে অ্যাপল জানিয়েছে, সেটিং কিংবা রিস্টোরিং-এর পর প্রথম কয়েকদিন ডিভাইস কিছুটা গরম বলে অনুভূত হতে পারে। এর অন্যতম কারণ হলো ডিভাইসের ব্যাকগ্রাউন্ড অ্যাকটিভিটিজ বেড়ে যাওয়া। আমরা আইওএস ১৭-এ একটি বাগ খুঁজে পেয়েছি যা ব্যবহারকারীর ওপর প্রভাব ফেলছে। খুব শিগগিরই পরবর্তী সফটওয়ার আপডেটে এই বিষয়টির সমাধান করা হবে।

অ্যাপলের এক মুখপাত্রের বরাত দিয়ে ব্লুমবার্গ জানিয়েছেন, ইনস্টাগ্রাম, উবার এবং গেমস অ্যাসফল্ট নাইনের অ্যাপসের কারণেই স্বাভাবিকের থেকে বেশি গরম হচ্ছে আইফোন ১৫ প্রো ও ১৫ প্রো ম্যাক্স। তবে ইনস্টগ্রাম এরইমধ্যে তাদের অ্যাপে থাকা সমস্যা দূর করেছে বলে জানিয়েছে অ্যাপল কর্তৃপক্ষ।

অ্যাপলের সর্বশেষ মডেলের এই আইফোনে প্রথমবারের মতো ব্যবহার করা হয়েছে টাইটেনিয়াম ফ্রেম। পাশাপাশি গেমস খেলার আমেজ আরও বাড়াতে এতে যুক্ত করা হয়েছে বাড়তি গ্রাফিক্স সক্ষমতাযুক্ত এ ১৭ প্রো চিপ। তবে অনেক বিশেষজ্ঞ বলছেন, এসব বাড়তি ফিচারই অতিরিক্ত গরম করে তুলতে পারে ডিভাইসগুলোকে।

অবশ্য এই ধারণাকে উড়িয়ে দিয়েছে অ্যাপল কর্তৃপক্ষ। আইফোন ১৫-এর হার্ডওয়ারে কোন সমস্যা খুঁজে না পাওয়ার কথা জানিয়েছে তারা। বরং পুরোনো স্টেইনলেস স্টিলের আইফোনের থেকে সর্বশেষ সংস্করণের আইফোনগুলো অধিক তাপমাত্রা সহনশীল বলে দাবি করা হয়েছে অ্যাপলের বিবৃতিতে।

এ দিকে আইফোন ১৫ বাজারে আসার পর থেকেই এর প্রো ও প্রো ম্যাক্স মডেলের ডিভাইসগুলোর গরম হয়ে পড়ার অভিযোগ আসছে ব্যবহারকারীদের তরফে। সামাজিক যোগাযোগমাধ্যমে এ সংক্রান্ত অভিজ্ঞতার কথা জানিয়ে পোস্ট দিয়েছেন শত শত ব্যবহারকারী। এমনকি অনেক ব্যবহারকারী তাদের আইফোনের থার্মোমিটার রিডিং-এর ছবি প্রকাশ করে দেখাচ্ছেন যে কোন কোন ক্ষেত্রে তাপমাত্রা উঠে যাচ্ছে ১০০ ডিগ্রি ফারেনহাইটে।