মক্কা-মদিনার শতাধিক ঐতিহাসিক স্থান সংস্কার করবে সৌদি আরব

মুসলমানদের কাছে পবিত্র শহর মক্কা ও মদিনার শতাধিক ঐতিহাসিক স্থান সংস্কারের পরিকল্পনা করেছে সৌদি আরব। গত সোমবার মক্কায় এক অনুষ্ঠানে দেশটির হজ ও ওমরাহ মন্ত্রী তৌফিক আল রাবিয়াহ এই পরিকল্পনার কথা জানান।

গালফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়, হজ করতে আসা মুসলমানরা মক্কা ও মদিনার যেসব ঐতিহাসিক স্থান ঘুরে দেখেন, সেসবের সংস্কার করা হবে বলে জানিয়েছেন আল রাবিয়াহ। এই কাজে সরকার বেশ কয়েকটি অংশীদারের সহযোগিতা নেবে।

মক্কার সাংস্কৃতিক অঞ্চল হিরায় এক অনুষ্ঠানে তৌফিক আল রাবিয়াহ বলেন, ‘পবিত্র মক্কা এবং আল মদিনা আল মুনাওয়ারায় আল্লাহর মেহমানদের অভিজ্ঞতা যেন আরও সমৃদ্ধ এবং অবিস্মরণীয় হয় সে লক্ষ্যে কাজ করা হবে। পবিত্র মক্কা এবং আল মদিনা মুনাওয়ারার মহান ইতিহাস রয়েছে এবং মুসলমানরা এটি সম্পর্কে জানতে আগ্রহী।’

মক্কায় আছে গ্র্যান্ড মসজিদ ও মদিনায় নবীজির (সাঃ) মসজিদ। দেশি-বিদেশি কাবায় অবস্থিত গ্র্যান্ড মসজিদে নামাজ পড়তে যান। হজে ছাড়া ওমরাহর জন্যও প্রতি বছর বহু মুসলিম গ্র্যান্ড মসজিদে যান।

হজ ও ওমরাহ পালনে আসা মুসল্লিরা মদিনায় মসজিদে নবুবিতে। সেখানে আছে মহানবীর (সাঃ) রওজা শরিফ।

এই মৌসুমে ওমরাহ বা অন্যান্য তীর্থযাত্রার জন্য বিদেশ থেকে প্রায় ১ কোটি মুসলমানের সমাগম হবে বলে প্রত্যাশা করছে ইসলামের জন্মস্থান সৌদি আরব।