এবার হোয়াটসঅ্যাপেও চালু হলো ‘চ্যানেল’ ফিচার

ফেসবুকের পর এবার মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপেও চ্যানেল ফিচার চালু করেছে মেটা। ফলে এখন থেকে কনটেন্ট ক্রিয়েটর, ব্যবসাপ্রতিষ্ঠান ও সেলিব্রেটিরা হোয়াটসঅ্যাপে নিজের চ্যানেল খুলতে পারবেন। ধারণা করা হচ্ছে, প্রতিদ্বন্দ্বী টেলিগ্রামকে টেক্কা দিতেই এই নতুন ফিচার নিয়ে এসেছে হোয়াটসঅ্যাপ। গত জুন মাসেই এই ফিচার পরীক্ষামূলক ভাবে চালু করেছিল মেটা। তবে এবার বাংলাদেশসহ মোট ১৫০ দেশে এ ফিচার চালু হলো।

মেটার সিইও মার্ক জাকারবার্গ নিজেই তার হোয়াটসঅ্যাপ চ্যানেলে এ খবর দিয়েছেন। আইওএস ও অ্যানড্রয়েড ফোনে ‘আপডেট’ নামে নতুন ট্যাবে মিলবে এই ফিচার। এখানে চ্যানেল ফিচারের সঙ্গে হোয়াটঅ্যাপের স্ট্যাটাস মেসেজও দেখা যাবে। দেশের ভিত্তিতে বাছাই করা চ্যানেলের তালিকা দেখতে পারবেন ব্যবহারকারীরা। আবার ফলোয়ার সংখ্যা ও সক্রিয়তার ওপর ভিত্তি করে জনপ্রিয় চ্যানেলও দেখা যাবে।

তবে জানা গেছে, হোয়াটসঅ্যাপ চ্যানেলের মেসেজ ৩০ দিন পর্যন্ত থাকবে। শুধু মেসেজে রিঅ্যাকশন দেওয়া যাবে, সরাসরি মেসেজ দেওয়া যাবে না।

চ্যানেলের মেসেজ এন্ড-টু-এন্ড এনক্রিপশন পদ্ধতিতে সুরক্ষিত থাকবে না। এ ছাড়া ডাইরেক্ট মেসেজ, গ্রুপ চ্যাট, কল, স্ট্যাটাস মেসেজ ও অ্যাটাচমেন্টসহ সব হোয়াটসঅ্যাপভিত্তিক যোগাযোগ আগের মতোই সুরক্ষিত থাকবে।