আইফোন ১৫ কি হাতের নাগালে?

অবশেষে বাজারে আসছে আইফোন ১৫ সিরিজ। ফোনগুলো নিয়ে মানুষের আগ্রহের শেষ নেই। বাংলাদেশে ফোনগুলোর দাম কত-কেমন হতে পারে বা ফোনটির দাম কি মানুষের সাধ্যের মধ্যে থাকবে?

দীর্ঘ অপেক্ষার পর গত মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) আনুষ্ঠানিকভাবে আইফোন ১৫ সিরিজের আইফোন ১৫, আইফোন ১৫ প্লাস, আইফোন ১৫ প্রো ও আইফোন ১৫ প্রো ম্যাক্স মডেলের ৪টি আইফোন বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে অ্যাপল। আগামী ২২ সেপ্টেম্বর থেকেই ফোনগুলো বাজারে পাওয়া যাবে।

আইফোন ১৫-এর দাম ধরা হয়েছে ৭৯৯ ডলার। বাংলাদেশি মুদ্রায় যার দাম প্রায় ৮৭ হাজার ৭১১ টাকার সমান। আইফোন ১৫ প্লাসের দাম ধরা হয়েছে ৮৯৯ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় এর দাম ৯৮ হাজার ৬৮৯ টাকার সমান।

১২৮ গিগাবাইট ধারণক্ষমতার আইফোন ১৫ প্রোর দাম ধরা হয়েছে ৯৯৯ মার্কিন ডলার যা বাংলাদেশি মুদ্রায় ১ লাখ ৯ হাজার ৬৬৭ টাকার সমান। আর ২৫৬ গিগাবাইট ধারণক্ষমতার আইফোন ১৫ প্রো ম্যাক্সের দাম ধরা হয়েছে ১ হাজার ১৯৯ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় এটির দাম পড়বে প্রায় ১ লাখ ৩১ হাজার ৬২২ টাকা।

ফোনগুলোর দাম মোটেও কম নয়। আইফোন ১৫ সিরিজের ফোনগুলো কি আমাদের সাধ্যের মধ্যে আছে? এরই মধ্যে ২৫৬ জিবির আইফোন ১৫ প্রো ম্যাক্স কিনতে কোন দেশের মানুষকে তাদের মাসিক বেতনের কতটা ব্যয় করতে হতে পারে তার একটা হিসাব সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স তথা টুইটারে প্রকাশ করেছে ওয়ার্ল্ড অফ স্ট্যাটিস্টিক্স। যা এখন ওয়ালে ওয়ালে ঘুরে বেড়াচ্ছে।

ওই পরিসংখ্যান অনুযায়ী, আইফোন ১৫ প্রো ম্যাক্স কেনা সবচেয়ে সহজ হবে সুইজারল্যান্ডের নাগরিকদের পক্ষে। আর সবচেয়ে কঠিন হবে মিশরীয়দের জন্য।

সুইজারল্যান্ডে ফোনটি কিনতে দেশটির একজন নাগরিককে ব্যয় করতে হবে তার গড় বেতনের মাত্র ২০ শতাংশ। অন্যদিকে মিশরের একজন নাগরিককে তার মাসিক গড় বেতনের ৮২১ শতাংশ ব্যয় করতে হবে।

যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলোর নাগরিকদের জন্য আইফোন কেনা সহজ হওয়ার কারণ তাদের মাথাপিছু আয় বিশ্বের অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি।

এশিয়ায় একমাত্র সিঙ্গাপুরের নাগরিকদের মাসিক আয় যুক্তরাষ্ট্র ও ইউরোপের নাগরিকদের কাছাকাছি। আইফোন ১৫ প্রো ম্যাক্স কিনতে দেশটির একজন নাগরিককে তার মাসিক বেতনে মাত্র ২৪ শতাংশ খরচ করতে হবে।

বিশ্বব্যাংকের হিসাবে, পাকিস্তানের মাথাপিছু আয় বর্তমানে ১ হাজার ৫৯৬ ডলারের মতো। আবার ডলারের বিপরীতে পাকিস্তানি রুপির মান এখন অতি দুর্বল। ২৯৫ রুপির বিনিময়ে মিলছে এক ডলার। ফলে পাকিস্তানে একটা আইফোন ১৫ প্রো ম্যাক্সের দাম পড়বে ৩ লাখ ২৪ হাজার ৯৬১ রুপি।

পাকিস্তানের নাগরিকদের সাধ্যের খুব একটা কাছাকাছি নেই আইফোন। পরিসংখ্যান অনুসারে, একজন পাকিস্তানিকে নতুন আইফোন ১৫ প্রো ম্যাক্স পেতে তার মাসিক বেতনের ৮১৬ শতাংশ খরচ করতে হবে।

আর ভারতীয়দের ব্যয় করতে হবে মাসিক বেতনের ২১৩ শতাংশ। দেশটিতে বার্ষিক মাথাপিছু গড় আয় ২ হাজার ৩৮৮ ডলার। অর্থাৎ মাসে মাত্র ২০০ ডলারের কাছাকাছি। দেশটিতে একটা আইফোন ১৫ প্রো ম্যাক্সের দাম পড়বে সর্বোচ্চ ৮২ হাজার ৯০০ রুপি থেকে ৯১ হাজার ২০০ রুপি।

আইফোন ১৫ প্রো ম্যাক্স কিনতে বাংলাদেশের নাগরিকদের মাসিক বেতনের কত শতাংশ ব্যয় করতে হবে তার হিসেবে ওই পরিসংখ্যানে নেই।

তবে বাংলাদেশের মাথাপিছু আয় যেহেতু পাকিস্তান ও ভারতের চেয়ে বেশি, সেহেতু আইফোন কিনতে এই দুটি দেশের মানুষকে তাদের গড় মাসিক বেতনের যতটা ব্যয় করতে হবে, বাংলাদেশিদের তার চেয়ে কম খরচ করতে হবে।