সকালের নাশতার জন্য চিয়া পুডিংয়ের ৫টি সুস্বাদু রেসিপি

ঘুম থেকে উঠে সকালের নাশতায় চিয়া একটি আদর্শ খাবার হতে পারে আপনার। ভাবছেন, চিয়া আবার কী? ক্ষুদ্র দানাদার বীজ যা পানিতে ভেজালে ফুলে থকথকে। এই বীজের নামই চিয়া যাকে আবার সুপারফুডও বলা হয়।

চিয়া ওমেগা-৩,ফ্যাটি এসিড, অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবারের ভালো উৎস। তাই ওজন কমানো থেকে শুরু করে হৃদরোগ প্রতিরোধ করা, ডায়বেটিস নিয়ন্ত্রণে রাখার মত কাজ করে থাকে।

শুধু পানিতে ভিজিয়ে না বিভিন্ন উপায়ে খাওয়া যায় চিয়া বীজ। আপনার শরীরকে পুষ্টিতে ভরপুর করে তুলতে স্বাদহীন এ বীজকে গ্রহণ করতে পারেন বিভিন্ন স্বাস্থ্যকর উপাদানের সমন্বয়ে চিয়া পুডিং তৈরি করে। আসুন জেনে নিই, সকালের নাশতার জন্য চিয়া পুডিংয়ের ৫টি সুস্বাদু রেসিপির কথা-

১। চিয়া-বাদাম পুডিং
উপকরণঃ ১ কাপ দুধ, ১/৪ কাপ চিয়া বীজ, ২-৩ টা খেজুর, ৫-৭ টা বাদাম (যেকোনো বা মিক্সড), ১ টা কলা।
প্রণালীঃ চিয়া বীজ পানিতে ভিজিয়ে রাখুন ৩০ মিনিট। দুধে খেজুর ও বাদাম দিয়ে ব্লেন্ড করে নিন। এরপর এতে ভিজিয়ে রাখা চিয়া বীজ যোগ করে ভালোভাবে মিশিয়ে নিন। সারারাত ফ্রিজে রেখে পরের দিন কলার টুকরা ও বাদাম উপরে দিয়ে পরিবেশন করুন।

২। কফি/ কোকো চিয়া পুডিং
উপকরণ: চিয়া বীজ ১/৪ কাপ, মিষ্টি সিরাপ ১/৪ কাপ, দুধ ১/২ কাপ, ইনস্ট্যান্ট কফির ২ টেবিল চামচ এবং কোকো পাউডার ২ টেবিল চামচ।
প্রণালী: একটি বড় পাত্রে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। সারারাত ফ্রিজে রেখে পরদিন সকালে কয়েক টুকরা শুকনো ফল বা চকলেট চিপস দিয়ে উপভগ করুন।

৩। দই-আমের চিয়া পুডিং
উপকরণ: আধা কাপ দই, ১ টা তাজা আম, ১ টেবিল চামচ চিয়া বীজ, ১ টেবিল চামচ মধু।
প্রণালীঃ দইয়ের সঙ্গে মধু ভালোভাবে মিশিয়ে নিন। এরপর এতে চিয়া বীজ যোগ করুন এবং ভালোভাবে মিশিয়ে নিন। মিশ্রণটি কমপক্ষে ৪৫ মিনিটের জন্য ফ্রিজে রেখে দিন। এরপর আম কিউব করে কেটে বা ব্লেন্ড করে চিয়া-দইয়ের মিশ্রণের সাথে যোগ করে ১৫-২০ মিনিটের জন্য ফ্রিজে সেট হতে দিন। পরিবেশনের আগে উপরে আমের টুকরা ছড়িয়ে দিন।

৪। মসলাদার চিয়া পুডিং
উপকরণ: ২ কাপ দুধ, এক চিমটি জাফরান, ১/৪ চা চামচ এলাচ গুড়া, ১/৪ চা চামচ দারুচিনি গুড়া, ১/৪ চা চামচ ভ্যানিলা নির্যাস, ৬ টেবিল চামচ চিয়া বীজ।
প্রণালী: মাঝারি আঁচে একটি পাত্রে দুধ ফুটিয়ে নিতে হবে। দুধের সাথে জাফরান মিশিয়ে দিন স্বাদের ভিন্নতার জন্য। গুড়ো এলাচ, দারুচিনি এবং ভ্যানিলার নির্যাস যোগ করুন। নেড়ে-চেড়ে দুধ নামিয়ে পাত্রে ঢেলে নিন। গরম দুধের সাথে চিয়া বীজ ভালোভাবে মিশিয়ে সারারাত ফ্রিজে রেখে দিন। পরের দিন উপরে এলাচ বা দারুচিনির গুড়ো ছিটিয়ে পরিবেশন করুন।

৫। স্ট্রবেরী চিয়া-পুডিং
উপকরণ : ২ কাপ লো ফ্যাট দুধ, ১ টেবিল চামচ চিয়া বীজ, ৫-৬ টুকরা স্ট্রবেরি।

স্ট্রবেরী চিয়া-পুডিং। ছবি: সংগৃহীত
প্রণালীঃ চিয়া বীজ প্রায় ২ ঘন্টা পানিতে ভিজিয়ে রাখুন। দুধ জাল দিয়ে অর্ধেক করে নিন। এরপর এতে চিয়া বীজ দিয়ে ভালোভাবে মেশান। নামিয়ে ঠান্ডা হতে দিন। স্ট্রবেরির ব্লেন্ড করে নিন। ঠান্ডা হয়ে গেলে চিয়া-দুধের মিশ্রণে যোগ করুন। কয়েক ঘণ্টা ফ্রিজে রেখে দিন। পরিবেশনের আগে উপরে তাজা স্ট্রবেরি দিয়ে সাজিয়ে নিন।