রাতে খাওয়ার পর যা করা প্রয়োজন

সম্প্রতি কিছু গবেষণায় এমনি এক তথ্য খুঁজে পেয়েছেন গবেষকরা যে তথ্যে লুকিয়ে রয়েছে শরীর নীরোগ থাকার উপায়। আর এ উপায়ে শরীরকে ফিট রাখতে হলে খাওয়ার পর একটি বিশেষ নিয়ম মেনে চলতে হবে।

দি জার্নাল স্পোর্টস মেডিসিনের করা গবেষণা বলছে, খাওয়ার পর অলস হয়ে বসে বা না শুয়ে বরং ২ থেকে ৫ মিনিটের হালকা হাঁটা অনেক বেশি গুরুত্বপূর্ণ।

এ বিষয়ে আয়ারল্যান্ডের লিমেরিক বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা এবং ক্রীড়া বিজ্ঞান বিভাগের সহ-লেখক আইদান বাফে বলেন, শুধু ২ মিনিটের হালকা হাঁটাই নয়, খাবারের পরে দাঁড়ানোও বেশ কাজে আসে।

এদিকে মেটার বিশ্লেষণে জানা যায়, শরীরের ইনসুলিন এবং রক্তে শর্করার মাত্রার ওপর বসা, দাঁড়ানো এবং হাঁটার প্রভাব তুলনা করে সাতটি গবেষণা বিশ্লেষণ করা হয়েছে।

ওই সাত গবেষণায় অংশ নেয়া লোকেদের পুরো দিনের মধ্যে প্রতি ২০ থেকে ৩০ মিনিটে দুই থেকে পাঁচ মিনিট দাঁড়াতে বা হাঁটতে বলা হয়েছিল।

অধ্যাপক আইদান বাফে জানান, সাতটি পর্যালোচিত গবেষণার মধ্যে পর্যবেক্ষণ সময় ছিল প্রায় ২৮ মিনিট। এই ২৮ মিনিটে দাঁড়ানো এবং হালকা হাঁটার বিরতি ছিল। গবেষণায় দেখা গেছে, খাওয়ার পর প্রতিদিনের ২ থেকে ৫ মিনিটের হাঁটার অভ্যাসই বদলে দিতে পারে আপনার জীবন।

গবেষকরা বলছেন, খাওয়ার পর দাঁড়িয়ে থাকা ভালো কিন্তু কেউ যদি ২ মিনিট হালকা হাঁটে, তবে তা আরও বেশি ফলদায়ক হয়ে ওঠে। রাতে এ নিয়ম বেশি মেনে চলা উচিত। কারণ হিসেবে গবেষকরা বলছেন, রাতে হজম শক্তি কম থাকে। তাই এ সময় খেয়েই বসে বা শুয়ে পড়াটা মোটেও উচিত নয়। এতে শারীরিক নানা জটিলতা দেখা দিতে পারে।

অথচ ছোট এই অভ্যাসটি খাওয়ার পর মেনে চললে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল, হৃদরোগ, স্ট্রোকের মতো জটিল রোগগুলোকে সহজেই নিয়ন্ত্রণে রাখা যাবে। শুধু তাই নয়, সুগঠিত হাড় আর মস্তিষ্কের উন্নয়নে এই অভ্যাস বিশেষভাবে কার্যকরী হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

যদি আপনি ডিপ্রেশন কিংবা ডিমেনশিয়ার মতো জটিল রোগে ভোগেন তবে দেরি না করে এই অভ্যাস আজই চালু করতে পারেন। কারণ বিশেষজ্ঞরা মনে করছেন, এই অভ্যাসে মৃত্যু বা যেকোনো রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি এক তৃতীয়াংশ কমিয়ে আনা সম্ভব।