ধূমপান করলে শরীরে যা ঘটে

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এই কথাটি সিগারেটের প্যাকেটেই লেখা থাকে। তবুও মানুষ ধূমপান করে। তামাকজাত পণ্য স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এতে অ্যাসিটোন, টার, নিকোটিন, কার্বন-মনোক্সাইড এর মতো ক্ষতিকর পদার্থ থাকে। যা আমাদের ফুসফুস এবং শরীরের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গের ক্ষতি করে।

বিশেষজ্ঞদের মতে, বিশ্বজুড়ে বহু মানুষের মৃত্যু ও বিভিন্ন রোগের কারণ হলো তামাক। সিগারেট মানুষকে বয়সের আগেই মৃত্যুর দিকে ঠেলে দেয়। তামাক গ্রহণের ফলে ক্যানসার, কার্ডিওভাসকুলার ডিজিজ, ডায়াবেটিস, ফুসফুসের সমস্যা, স্ট্রোক, বন্ধ্যাত্ব, অন্ধত্ব, টিবি, ওরাল ক্যাভিটির মতো রোগ দেখা দিতে পারে।

চলুন জেনে নিই ধূমপানের ফলে শরীরে কী কী ক্ষতি হয়-

ক্যানসার
ধূমপান আমাদের শরীরে প্রদাহ বাড়াতে পারে এবং আপনার ইমিউন সিস্টেমের উপর নেতিবাচক প্রভাব ফেলে। ধূমপানের ফলে শরীরের প্রায় যেকোনো জায়গায় ক্যানসারের ঝুঁকি বাড়ে। যেমন: মূত্রাশয় ক্যানসার, তীব্র মায়েলয়েড লিউকেমিয়া, সার্ভিকাল ক্যানসার, কোলোরেক্টাল ক্যানসার, খাদ্যনালী ক্যানসার, কিডনি এবং জরায়ু ক্যানসার, ল্যারিঞ্জিয়াল ক্যানসার, লিভার ক্যানসার, রোফ্যারিঞ্জিয়াল ক্যানসার (যা আপনার গলা, জিহ্বা, টনসিল এবং নরম তালুর অংশ অন্তর্ভুক্ত করতে পারে), অগ্ন্যাশয়ের ক্যানসার ইত্যাদি যেকোনো জায়গাতে ক্যানসার হতে পারে।

তবে আপনি যদি ধূমপান ছেড়ে দেন, তাহলে ক্যানসারের প্রকারের উপর ভিত্তি করে প্রায় ১০ থেকে ২০ বছরের মধ্যে এই ধরনের ক্যানসার হওয়ার ঝুঁকি কমে যায়।

হার্ট অ্যাটাক
ধূমপানের ফলে হার্ট অকেজো হয়ে যেতে পারে। ধূমপান হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি বাড়ায়। হার্ভার্ড হেলথে প্রকাশিত এক আর্টিকেলে বলা হয়েছে- ধূমপান শুধু ফুসফুসেরই ক্ষতি করে না, এটি হার্টের অসুখেরও কারণ হয়ে দাঁড়ায়। ধূমপানের ফলে রক্তনালীতে প্লাক জমার ফলে হৃৎপিন্ডের পেশী ঠিকভাবে অক্সিজেন পায় না। যা শেষ পর্যন্ত হার্ট অ্যাটাকের দিকে নিয়ে যায়।

ফুসফুসের ক্ষতি
ধূমপানের ফলে ফুসফুস ও শ্বসনালীর ক্ষতি হয়। এ ছাড়া শ্বাসতন্ত্রের ক্ষতি আপনাকে নির্দিষ্ট কিছু সংক্রমণের জন্য আরও বেশি সংবেদনশীল করে তুলতে পারে যা ফুসফুসকে প্রভাবিত করে। যেমন: যক্ষ্মা এবং নিউমোনিয়ার মতো রোগ। ধূমপানের ফলে আপনার দীর্ঘস্থায়ী কাশিও হতে পারে।

দৃষ্টিশক্তি
দীর্ঘমেয়াদী ধূমপান অন্ধত্বেকে ডেকে আনে। এ ছাড়া ধূমপান দৃষ্টি এবং অপটিক স্নায়ুকে প্রভাবিত করে। এটি আপনাকে কিছু নির্দিষ্ট অবস্থার বিকাশ ঘটাতে পারে যা চোখকে প্রভাবিত করে। এ ছাড়া ধূমপান ছানি পড়ার ঝুঁকি বাড়ায় এবং বয়স-সম্পর্কিত ম্যাকুলার ডিজেনারেশনের কারণ হতে পারে। ম্যাকুলার ডিজেনারেশন হলো চোখের রেটিনার কাছে অবস্থিত একটি অংশের ক্ষতি, যা কেন্দ্রীয় দৃষ্টিশক্তির জন্য প্রয়োজনীয় চোখের অংশ। তামাকের ধোঁয়ায় থাকা বিষাক্ত রাসায়নিকগুলো চোখের সূক্ষ্ম টিস্যুকে ক্ষতিগ্রস্ত করে, যা দৃষ্টিশক্তির অবনতি করে।

বন্ধ্যাত্বের মতো সমস্যা
ধূমপানের ফলে পুরুষ ও নারীদের মধ্যে বন্ধ্যাত্বের সমস্যা বেড়েই চলেছে। এটি নারীদের জন্য গর্ভবতী হওয়া কঠিন করে তোলে এবং নবজাতক শিশুর স্বাস্থ্যকেও প্রভাবিত করে। এ ছাড়া ধূমপানের ফলে পুরুষের শুক্রাণুর সংখ্যা ও মান কমে যায়।

ওরাল হেলথ
ধূমপান দাঁত এবং মাড়ির স্বাস্থ্যের ক্ষতি করে। নিঃশ্বাসে দুর্গন্ধ, দাগযুক্ত দাঁত, মাড়ির রোগ, দাঁতের চিকিৎসার পরে সেরে উঠতে দেরি হওয়া এবং মুখের ক্যানসারের উচ্চ ঝুঁকির কারণ এই ধূমপানের অভ্যাস।

কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র
তামাকের অন্যতম উপাদান হল মেজাজ পরিবর্তনকারী ওষুধ নিকোটিন। নিকোটিন অভ্যাস গঠনকারী এবং অত্যন্ত আসক্তি। মানুষ ধূমপান ত্যাগ করা এত কঠিন বলে মনে করার একটি কারণ। নিকোটিন কয়েক সেকেন্ডের মধ্যে আপনার মস্তিষ্কে পৌঁছায় এবং কিছুক্ষণের জন্য আপনাকে শক্তি জোগাতে পারে। কিন্তু প্রভাবটি বন্ধ হয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে আপনি ক্লান্ত বোধ করতে পারেন এবং আরও আকাঙ্ক্ষা করতে পারেন। নিকোটিন থেকে শারীরিক প্রত্যাহার আপনার চিন্তা করার ক্ষমতা নষ্ট করতে পারে এবং আপনাকে নেতিবাচক আবেগ অনুভব করতে পারে।

চুল
ধূমপান এবং অ্যান্ড্রোজেনিক অ্যালোপেসিয়ার মধ্যে একটি যোগসূত্র রয়েছে। যা পুরুষদের চুলের ক্ষতি করে। ধূমপানের কারণে চুল পড়ে।