খাবের থাইরয়েড নিরাময়

আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ হরমোন হলো থাইরয়েড। তবে এর মাত্রা যখন কম বা বেশি হয় তখন শরীরে নানা সমস্যা দেখা দেয়। তাই এ হরমোনের ভারসাম্য রক্ষা করা খুবই গুরুত্বপূর্ণ।
থাইরয়েড নিরাময়ে ৫টি সুপারফুড জেনে নিন

বিশেষজ্ঞদের মতে, শরীরে থাইরয়েড হরমোন অতিরিক্ত উৎপন্ন হলে হঠাৎ করে ওজন বেড়ে যাওয়া, খিদে পাওয়া, অসহ্য গরম লাগা, অতিরিক্ত ঘাম, পেশি দুর্বলতা বা পিরিয়ডের সমস্যার মতো লক্ষণ দেখা দিতে পারে। এছাড়া গলগণ্ড, থাইরয়েডাইটিস, হাইপারথাইরয়েডিজম, হাইপোথাইরয়েডিজম, গ্রেভস ডিজিজ, থাইরয়েড ক্যানসার, থাইরয়েড নোডুলস এবং থাইরয়েড স্টর্মসহ নানা রোগ হয়ে থাকে এই হরমনের ভারসাম্যহীনতার কারণে।

থাইরয়েড নিরাময়ে এলোপ্যাথিক অসুধ নিয়ে রোগীদের থাকে নানা অভিযোগ। তাই ভারতের আয়ুর্বেদ চিকিৎসক ডা. দিক্সা ভাবসার থাইরয়েড নিরাময়ে হাতের নাগালে থাকা ৫টি খাবার খাওয়ার পরামর্শ দিয়েছেন। এগুলোর নাম দিয়েছেন তিনি সুপারফুড।

এ সুপারফুডগুলো খাদ্যতালিকায় রাখলে থাইরয়েড হরমোন সম্পর্কিত সমস্যা অনেকটাই কমে যাবে।

আমলকি:

যেকোনো টক ফলের তুলনায় আমলকিতে আট গুণ বেশি ভিটামিন সি থাকে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই নিয়মিত আমলকি খাবার অভ্যাস থাইরয়েডজনিত সমস্যাকে নিয়ন্ত্রণে রাখে।

কুমড়া বীজ:

কুমড়ার বীজের মধ্যে রয়েছে জিঙ্ক। এই জিঙ্ক শরীরের অন্যান্য ভিটামিন এবং খনিজগুলোকে শোষণ করতে সাহায্য করে। একই সঙ্গে শরীরে থাইরয়েড হরমোন সংশ্লেষণ করে একটি ভারসাম্য বজায় রাখে ।

ব্রাজিল নাটস:

থাইরয়েড হরমোনের প্রয়োজন সেলেনিয়ামের। এটি একটি মাইক্রোনিউট্রিয়েন্ট যা শরীরে থাইরয়েড হরমোনের বিপাক সংগঠিত হওয়ার জন্য বিশেষভাবে প্রয়োজন। ব্রাজিল বাদাম সেলেনিয়ামের সেরা প্রাকৃতিক উৎসগুলোর মধ্যে একটি। চিকিৎসকের মতে, দিনে মাত্র তিনটি ব্রাজিল নাটস খেলেই শরীরে পর্যাপ্ত পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট তৈরি হবে। যা থাইরয়েড মিনারেল সরবরাহ করতে পারে।

মুগ ডাল:

মুগ ডালে আছে প্রোটিন, অ্যান্টিঅক্সিডেন্ট, জটিল কার্বোহাইড্রেট, প্রচুর ভিটামিন এবং খনিজ। বিশেষজ্ঞরা বলেন, এই ডালে ফাইবারের পরিমাণও বেশি। কোষ্ঠকাঠিন্য হলো থাইরয়েড ভারসাম্যহীনতার একটি সাধারণ লক্ষণ। তাই ফাইবার জাতীয় খাবার খেলে এর থেকে পরিত্রাণ পাওয়া সহজ হবে।

নারকেল:

থাইরয়েড রোগীদের জন্য অন্যতম কার্যকর খাবার হতে পারে ডাব অথবা নারকেল। নারকেল বিপাক প্রক্রিয়াকে উন্নত করে। যার ফলে খাবার ভালোভাবে হজম হয়। এটি থাইরয়েড নিরাময়ের একটি মহৌষধ।