আগামী মাসেই পাকিস্তানে ফিরবেন নওয়াজ শরীফ

আগামী মাসেই পাকিস্তান ফিরবেন সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। এর আগে তার সঙ্গে সাক্ষাৎ করতে লন্ডন যাবেন প্রধানমন্ত্রী ও তার ছোটভাই শেহবাজ শরীফ। দেশ যখন আগামী নির্বাচনের দিকে দ্রুত অগ্রসর হচ্ছে, তখন বৃহস্পতিবার এ ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেহবাজ। বলেছেন, দেশে ফিরে আইনের মুখোমুখি হবেন নওয়াজ। জিও নিউজের ক্যাপিটল টক প্রোগ্রামে সুপরিচিত সাংবাদিক হামিদ মিরকে সাক্ষাৎকার দেন শেহবাজ শরীফ। এতে তিনি বলেন, তত্ত্বাবধায়ক সরকার ক্ষমতা নেয়ার পর পরই তিনি লন্ডন সফর করবেন। দেশে ফিরে নির্বাচনী প্রচারণায় অংশ নেবেন নওয়াজ শরীফ। তিনি আরও বলেছেন, ২০১৯ সালের নভেম্বর থেকে স্বাস্থ্যগত কারণে স্বেচ্ছা নির্বাসনে লন্ডন অবস্থান করছেন নওয়াজ।

উল্লেখ্য, অবৈধ উপায়ে অর্থের মালিক হওয়ার কারণে ২০১৬ সালে নওয়াজ শরীফকে অযোগ্য ঘোষণা করে সুপ্রিম কোর্ট। এরপর তিনি পদত্যাগ করেন। তাকে পাঠানো হয় জেলে।

সেখান থেকে বেরিয়ে ২০১৯ সালের নভেম্বরে চলে যান লন্ডনে। তারপর থেকে লন্ডন, দুবাইয়ের মধ্যে যাতায়াত তার। বিদেশে বসেই দেশের রাজনীতি নিয়ন্ত্রণ করছেন। পানামা পেপারস কেলেংকারির পর জাতীয় জবাবদিহিতা বিষয়ক ব্যুরোর (এনএবি) আল আজিজিয়া ও অ্যাভেনফিল্ড এপার্টমেন্ট রেফারেন্সে অভিযুক্ত হন নওয়াজ শরীফ। ওই মামলার রায়ের বিরুদ্ধে তার আপিল এখনও আদালতে স্থগিত অবস্থায় আছে।
উল্লেখ্য, পাকিস্তান তেহরিকে ইনসাফ (পিটিআই) প্রধান ইমরান খান আদালতে মাথায় হেলমেট পরে উপস্থিত হন। সেদিকে খোঁচা মেরে শেহবাজ শরীফ বলেন, নওয়াজ দেশে ফিরে মাথায় কোনো হ্যাটও পরবেন না। কোনো বাকেটও পরবেন না। সাক্ষাৎকারে তিনি আরও বলেন, তার দল আগামী নির্বাচনে বিজয়ী হবে বলে তিনি আশা করেন। এরপর প্রধানমন্ত্রী হবেন নওয়াজ শরীফ। তার সরকারের অধীনে দলীয় একজন কর্মী হিসেবে কাজ করবেন শেহবাজ।

তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী ইস্যুতে তিনি বলেন, প্রেসিডেন্ট বেঁধে দেয়া তিন দিনের ভিতরেই তত্ত্বাবধায়ক সরকারের নাম ঘোষণা করা হবে। সংবিধানের অধীনে প্রধানমন্ত্রী ও বিরোধী দলীয় নেতার সামনে এই সরকার চূড়ান্ত করতে পার্লামেন্ট ভেঙে দেয়ার পর সময় আছে মোট তিন দিন।