সাইবার নিরাপত্তা আইন আন্তর্জাতিক মানসম্পন্ন করার আহ্বান যুক্তরাষ্ট্রের

নতুন সাইবার নিরাপত্তা আইনের খসড়ার বিষয়ে যুক্তরাষ্ট্র একে আন্তর্জাতিক মানসম্পন্ন করার আহ্বান জানিয়েছে। সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে যুক্তরাষ্ট্রের এমন অবস্থানের কথা জানান মুখপাত্র ম্যাথিউ মিলার। এ সময় তিনি আইন সংস্কার, মত প্রকাশের স্বাধীনতা রক্ষায় বাংলাদেশ সরকারের দীর্ঘদিনের প্রতিশ্রুতিকে স্বাগত জানান। একজন সাংবাদিক বাংলাদেশে ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন করে নতুন সাইবার নিরাপত্তা আইনের বিষয়ে যুক্তরাষ্ট্রের মূল্যায়ন সম্পর্কে জানতে চান। জবাবে ম্যাথিউ মিলার বলেন, বাংলাদেশের মন্ত্রিপরিষদ ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের যে সিদ্ধান্ত নিয়েছে তাকে আমরা স্বাগত জানাই। আগেও আমরা বলেছি, সমালোচকদের গ্রেপ্তার, আটক ও তাদের কণ্ঠকে স্তব্ধ করে দেয়ার জন্য ব্যবহার করা হয়েছে ডিজিটাল নিরাপত্তা আইন। নতুন সাইবার নিরাপত্তা আইনকে আন্তর্জাতিক মানসম্পন্ন করার জন্য এই আইনকে রিভিউ করার জন্য সব পক্ষকে সুযোগ দিতে এবং তাদের মতামত এতে তুলে ধরতে বাংলাদেশ সরকারকে আমরা উৎসাহিত করি।

আরেকজন সাংবাদিক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একজন আত্মস্বীকৃত খুনির বিষয়ে প্রশ্ন করেন। একজন খুনি এখন যুক্তরাষ্ট্রে অবস্থান করছে। তাকে বাংলাদেশের হাতে ফেরত দেয়া বিষয়ক প্রশ্নের জবাবে ম্যাথিউ মিলার বলেন, প্রত্যাবর্তন বিষয়ে আমি কোনো মন্তব্য করবো না। ম্যাথিউ মিলারকে পাল্টা প্রশ্ন করেন ওই সাংবাদিক।

জানতে চান, সম্প্রতি বাংলাদেশ সফর করেছেন যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। প্যাসিফিক জোন এবং বাংলাদেশ নিয়ে সেখানে কোনো আলোচনা হয়েছে কিনা? এ প্রশ্নের জবাবে ম্যাথিউ মিলার বলেন, এ বিষয়ে যে বিবৃতি দেয়া হয়েছে তার বেশি আমার কাছে কোনো তথ্য নেই। ওইসব মিটিংয়ের পরই আমরা সেই বিবৃতি দিয়েছি।