টুইটারকে টেক্কা দিতে নতুন মাইক্রোব্লগিং সাইট আনলো মেটা

এবার টুইটারকে টেক্কা দিতে মাইক্রোব্লগিং সাইট আনার ঘোষণা দিয়েছে মেটা। মেটার অধীনে এখনই রয়েছে ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটস অ্যাপের মতো জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ও ম্যাসেজিং অ্যাপ। তবে মাইক্রোব্লগিং জগতে টুইটারের কোনো প্রতিদ্বন্দ্বী নেই। রাজনীতি থেকে শুরু করে তারকা জগতের ব্যক্তিবর্গদের তাই টুইটারের বিকল্প নেই। তবে এবার সেই বাজারে ভাগ বসানোর চেষ্টা করছে মেটা। নতুন মাইক্রোব্লগিং সাইট ‘থ্রেডস’-এর ঘোষণা দিয়েছে মেটার প্রধান মার্ক জাকারবার্গ। বৃহস্পতিবার থেকেই অ্যাপল অ্যাপ স্টোরে পাওয়া যাবে অ্যাপটি।

বিবিসি জানিয়েছে, থ্রেডস মূলত লিঙ্ক করা থাকবে ইনস্টাগ্রামের সঙ্গে। অর্থাৎ ইনস্টাগ্রাম একাউন্ট থাকলেই যে কেউ থ্রেডস ব্যবহার করতে পারবেন। থ্রেডস অ্যাপ ‘বিনামূল্যের’ পরিষেবা হবে বলা হচ্ছে। ব্যবহারকারী কতগুলো পোস্ট দেখতে পারবেন, থাকবে না তার কোনও সীমাবদ্ধতা।

যেখানে টুইটারে এ ধরনের সীমাবদ্ধতা যুক্ত করে ব্যবহাকারীদের ক্ষুব্ধ করেছেন কোম্পানির মালিক ইলন মাস্ক।
তবে প্রযুক্তি জগতের জিনিয়াস নামে পরিচিত মাস্কের সঙ্গে টেক্কা দিয়ে জাকারবার্গ কতটা সফলতা পাবেন তা নিয়ে অবশ্য সন্দেহ রয়েছে। টুইটারের মতো অ্যাপ চালুর বিষয়টি নজর এড়ায়নি মাস্কের। এক টুইটে তিনি কিছুটা উপহাস করেই বলেন, যাইহোক, তারা খুব বুদ্ধিমত্তার সঙ্গে শুরু করেছে। তবে মাস্ক থ্রেডসকে উড়িয়ে দিলেও এটি টুইটারের প্রধান প্রতিদ্বন্দ্বী হয়ে উঠতে সক্ষম বলে মনে করেন অনেকেই। বিশেষ করে ইলন মাস্ক টুইটারের দায়িত্ব নেয়ার পর যেসব ব্যবহারকারীরা অসন্তুষ্ট হয়ে আছেন, তারা থ্রেডস ব্যবহার শুরু করবেন বলে ধারণা করা হচ্ছে।

সাম্প্রতিক বছরগুলোতে টুইটারের সাদৃশ্য বেশ কয়েকটি অ্যাপ বাজারে এসেছে। উদাহরণ হিসেবে বলা যায়, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের ট্রুথ সোশ্যাল এবং মাস্টোডনর নাম। তবে ৪৪ বিলিয়ন ডলারের টুইটারের সঙ্গে পাল্লা দেয়ার মতো কিছু করে দেখাতে পারিনি এগুলো। তবে থ্রেডস ইনস্টাগ্রাম প্ল্যাটফর্মের অংশ হবে, তাই এটি কয়েক মিলিয়ন অ্যাকাউন্টের সঙ্গেও সংযুক্ত থাকবে। এর মানে এটি শূন্য থেকে শুরু হচ্ছে না, যেমনটি অন্যান্য প্রতিদ্বন্দ্বীদের করতে হয়েছিল।