পোশাক কর্মীদের জন্য খুলছে ইউরোপের শ্রমবাজার

প্রথমবারের মতো ইউরোপ যাচ্ছেন বাংলাদেশের তৈরি পোশাক খাতের দক্ষ কর্মীরা। সরকারি খরচে বুলগেরিয়াতে ৫৫ জন কর্মী পাঠাচ্ছে বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল)।

দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশ বুলগেরিয়া। যার অন্যতম প্রধান শিল্প গার্মেন্টস ও টেক্সটাইল উৎপাদন। এবার দেশটিতে প্রথমবারের মতো কর্মসংস্থানের সুযোগ মিলছে বাংলাদেশের তৈরি পোশাক খাতের দক্ষ কর্মীদের।

মূলত সরকারি খরচে বোয়েসেলের মাধ্যমে প্রথম দফায় ৫৫ কর্মী যাচ্ছেন বুলগেরিয়াতে। এর মধ্য দিয়ে ইউরোপের কোনো দেশের তৈরি পোশাক খাতে কর্মসংস্থান হচ্ছে বাংলাদেশি কর্মীদের।

বুলগেরিয়া সরকারের চাহিদা অনুযায়ী দেশটির পোশাক কারখানাগুলোতে বাংলাদেশি সুইং ও প্রেসিং মেশিন অপারেটর, টেক্সটাইল টেইলার্সসহ দক্ষ কর্মীদের পাঠানো হচ্ছে। যাদের ন্যূনতম বেতন ৩৫ হাজার টাকা। ওভারটাইমসহ দাঁড়াবে সর্বোচ্চ ৫০ হাজার। পাশাপাশি আবাসন সুবিধাও দেবে নিয়োগকারী প্রতিষ্ঠান।

বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড. মল্লিক আনোয়ার হোসেন বলেন, বুলগেরিয়াতে দেশের গার্মেন্টস কর্মী পাঠানো হচ্ছে। বর্তমানে ভিসা প্রসেসিং চলছে। এর মাধ্যমে প্রথমবারের মতো দেশটিতে পোশাক শ্রমিকদের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

আর ইউরোপের শ্রমবাজারে বাংলাদেশি কর্মীদের কর্মসংস্থান নিশ্চিতে বিশেষ কর্মপরিকল্পনা নেয়া হয়েছে বলে জানিয়েছেন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক মো. শহীদুল আলম।

উল্লেখ্য, ২০ থেকে ৩৫ বছর বয়সি দক্ষ পোশাক কর্মীরা বুলগেরিয়াতে নিয়োগের জন্য আবেদন করতে পারবেন। বোয়েসেলের বাছাইকৃতদের মধ্য থেকে বুলগেরিয়ার কোম্পানি প্রতিনিধিরা পুনরায় পরীক্ষার মাধ্যমে চূড়ান্ত প্রার্থী বাছাই করবেন। মূলত ২০২২ সালে প্রথম বাংলাদেশ থেকে পোশাক কর্মী নেয়ার আগ্রহ প্রকাশ করে বুলগেরিয়া সরকার।

এদিকে চলতি বছর বিশ্বের বিভিন্ন দেশে অন্তত ১২ লাখ বাংলাদেশি কর্মীর কর্মসংস্থানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছে বিএমইটি।