টুইটারের প্রতিদ্বন্দ্বী তৈরির পরিকল্পনা করছে মেটা

মেটা টুইটারের সাথে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য একটি সোশ্যাল নেটওয়ার্ক তৈরীর পরিকল্পনা করছে। একটি সূত্র বিবিসিকে একথা জানিয়েছে। ইনস্টাগ্রাম ব্র্যান্ডের নামেই এই প্লাটফর্মকে লঞ্চ করার কথা রয়েছে। ইন্সটাগ্রামের লগইন আইডির প্রোফাইল ব্যবহার করে চালানো যাবে এই ওপেন সোর্স টেক্সট অ্য়াপ। এর পাশাপাশি মাস্টোডন থেকে অনুগামীরাও অনুসরণ করার সুযোগ পাবেন। একজন মেটা মুখপাত্র বিবিসিকে নিশ্চিত করেছেন যে প্ল্যাটফর্মটি নিয়ে পরীক্ষা নিরীক্ষা করা হচ্ছে।

তারা বলেছে – “আমরা টেক্সট আপডেটগুলি ভাগ করার জন্য একটি স্বতন্ত্র বিকেন্দ্রীভূত সামাজিক নেটওয়ার্ক অন্বেষণ করছি। আমরা বিশ্বাস করি যে এর মাধ্যমে নির্মাতা এবং সাধারণ ব্যবহারকারীরা তাদের আগ্রহের বিষয়ে সময়মত আপডেটগুলি ভাগ করতে পারবেন।” মেটার প্রধান পণ্য কর্মকর্তা ক্রিস কক্স বলেন, ‘প্ল্যাটফর্মে কোডিং চলছে। টেক জায়ান্টটি শীঘ্রই এটি উন্মোচন করবে, যদিও কোনও তারিখ দেওয়া হয়নি। জুনের শেষের দিকে এটি হতে পারে বলে জল্পনা রয়েছে। স্ক্রিনশটগুলি অনলাইনে দেখিয়ে অ্যাপটি কেমন হবে তার একটি ধারণা দেয়া হয় কর্মীদের।

সংস্থার সূত্র বিবিসিকে জানিয়েছে যে এই ফাঁস হওয়া স্ক্রিনশটগুলি আসল। যদি তাই হয়, এই নতুন প্ল্যাটফর্মের বিন্যাস সম্পর্কে টুইটারে সময় কাটিয়েছেন এমন যে কেউ পরিচিত হবে। টেক্সট-ভিত্তিক নেটওয়ার্ক – যার একটি কার্যকরী শিরোনাম P92- ব্লুস্কাই বা মাস্টোডনের চেয়ে এলন মাস্কের টুইটারের একটি বড় প্রতিদ্বন্দ্বী হতে পারে। যদিও উভয়ই টুইটারের প্রতি মোহভঙ্গ ব্যবহারকারীদের আকৃষ্ট করেছে, তবুও একটি নতুন সামাজিক নেটওয়ার্কে নতুন করে শুরু করা এবং পুনর্গঠন করা কঠিন। তবে ইনস্টাগ্রাম সম্প্রদায়টি বিশাল। মেটা বলে যে এটির প্রায় দুই বিলিয়ন ব্যবহারকারী রয়েছে, যা ৩০০ মিলিয়ন টুইটার ব্যবহার করে বলে বিশ্বাস করা হয়। এমনকি যদি ২৫ % ইনস্টাগ্রাম ব্যবহারকারীকেও P92 ব্যবহার করতে বাধ্য করা যায় (এটি চালু হওয়ার সময় নতুন নাম দেয়া হবে), তাহলে এটি অবিলম্বে তার পুরানো প্রতিদ্বন্দ্বীর চেয়ে বড় হয়ে যাবে।
মেটা বলে যে তারা অন্যান্য পরিষেবাগুলিও থেকে অনুপ্রেরণা নেয়, যেমন – ফেসবুকের গল্পগুলি একটি স্ন্যাপচ্যাট বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে ছিল এবং ইনস্টাগ্রামে রিলগুলি নিঃসন্দেহে টিকটকের মতোই। টুইটার সাম্প্রতিক মাসগুলিতে প্ল্যাটফর্মটি নিয়ে নানা পরীক্ষা-নিরীক্ষা করছে। মাস্ক বলেছেন যে ২০২২ সালের অক্টোবরে তিনি দায়িত্ব নেওয়ার পর থেকে এখন সাইটে কম ভুল তথ্য রয়েছে।