বিশ্বকাপের ভেন্যু বদলানোর খবরের ভিত্তি নেই

সূচী অনুযায়ী ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করার কথা যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের। তবে যুক্তরাষ্ট্রের অবকাঠামোগত দুর্বলতার কারণে বদলে যেতে পারে টি-টোয়েন্টি বিশ্বকাপের ভেন্যু, এমন খবরই দিয়েছিল নিউজ১৮সহ ভারতের বেশ কয়েকটি সংবাদমাধ্যম।

খবরটি সঠিক নয় বলে দাবি করেছে আন্তর্জাতিক ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি) ও ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। পূর্বসিদ্ধান্ত অনুসারে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগামী আসর।

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজকে ইসিবির মুখপাত্র বলেন, ‘২০২৪ বিশ্বকাপ ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র থেকে সরে যাওয়ার খবর সত্য নয়। যেহেতু টুর্নামেন্টটির মূল আয়োজক আইসিসি, এ ক্ষেত্রে তাদের বক্তব্য আবশ্যিক ও চূড়ান্ত হিসেবে পরিগণিত হবে।’

ইতিমধ্যে বিশ্বকাপের ভেন্যুগুলো পরিদর্শন শেষ হয়েছে চলছে বলে জানিয়েছেন আইসিসির মুখপাত্র। তিনি বলেন, ‘ওই অঞ্চলে ভেন্যু পরিদর্শনের কাজ শেষ হয়েছে সম্প্রতি। ২০২৪ সালের জুনে টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা পুরোদমে এগোচ্ছে।’

বিশ্বকাপের ভেন্যু বদলের খবরে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের জায়গায় ইংল্যান্ড ও আয়ারল্যান্ডকে সম্ভাব্য আয়োজক হিসেবে বলা হয়। আইসিসির মুখপাত্র দাবি করেন, জুনে ইংল্যান্ডে বৈশ্বিক আসর আয়োজন সম্ভব নয়।

আইসিসির মুখপাত্র বলেন, ‘বিশ্বকাপ হবে জুনে। বলা হচ্ছে সম্ভাব্য ভেন্যু ইংল্যান্ড। কেউ যদি ইসিবিকে জিজ্ঞেস করত তারা ২০২৪ আসর আয়োজন করতে পারবে কি না, উত্তরটা খুব পরিষ্কার-তারা পারবে না। সুতরাং ভেন্যু বদলানোর কোনো সম্ভাবনাই তৈরি হয়নি।

ইংল্যান্ডের আগামী বছরের সূচির দিকেই তাকিয়ে দেখুন না, যে কেউই ব্যাপারটা বুঝতে পারবে।’
আইসিসির পূর্ণ সদস্যদেশ না হয়েও প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। তাদের সঙ্গে যৌথভাবে বিশ্বকাপের আয়োজক ওয়েস্ট ইন্ডিজ আগেও টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করেছে। ২০২৪ বিশ্বকাপে ২০টি দল মোট ৫৫টি ম্যাচ খেলবে। অংশগ্রহণকারী বিবেচনায় এটাই সবচেয়ে বড় আসর হতে যাচ্ছে।