ভিনগ্রহ থেকে পৃথিবীর দিকে সংকেত ভেসে আসছে

আমেরিকার ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশনের রেডিয়ো টেলিস্কোপে ভিন্‌গ্রহের সঙ্কেত ধরা পড়েছে। বিজ্ঞানীদের দাবি, ঘন ঘন সঙ্কেত আসছে পৃথিবী থেকে মাত্র ১২ আলোকবর্ষ দূরের এক গ্রহ থেকে।

মহাকাশে সারা ক্ষণ কত কীই না ঘটে চলে, সব কিছুর নাগাল পায় না পৃথিবীর মানুষ। তবে মহাকাশের কোনও না কোনও প্রান্তে পৃথিবীর মতোই গ্রহের খোঁজ জারি রেখেছেন বিজ্ঞানীরা। সেই গবেষণাতেই নতুন মোড় ঘুরেছে সম্প্রতি। ভিন্‌গ্রহ থেকে সঙ্কেত মিলেছে। এক বার নয়, বার বার।

আমেরিকার ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশনের রেডিয়ো টেলিস্কোপে সম্প্রতি ভিন্‌গ্রহের সঙ্কেত ধরা পড়েছে। বিজ্ঞানীদের দাবি, ঘন ঘন সঙ্কেত আসছে পৃথিবী থেকে মাত্র ১২ আলোকবর্ষ দূরের এক পাথুরে গ্রহ থেকে। গ্রহটির নাম দেওয়া হয়েছে ওয়াইজ়েড সেটি বি। এই গ্রহে পৃথিবীর মতো আবহাওয়া থাকতে পারে বলে মনে করা হচ্ছে। তবে সে সম্পর্কে নিশ্চিত হতে এখনও বিস্তর পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন রয়েছে।

গ্রহটি থেকে আসা চৌম্বকীয় তরঙ্গ বিজ্ঞানীদের ভাবিয়ে তুলেছে। মনে করা হচ্ছে, ওই গ্রহে মানুষের বাসযোগ্য আবহাওয়া থাকলেও থাকতে পারে। সঙ্কেতের উৎস সম্পর্কে বিজ্ঞানীদের অনুমান, গ্রহটির চৌম্বকীয় ক্ষেত্রের সঙ্গে তার নক্ষত্রের সংযোগের ফলে এই সঙ্কেত তৈরি হচ্ছে। সঙ্কেত এতই শক্তিশালী যে, তা ১২ আলোকবর্ষের দূরত্ব ভেদ করে পৃথিবী পর্যন্ত এসে পৌঁছচ্ছে।

গ্রহটি সম্পর্কে ইতিমধ্যে বেশ কিছু তথ্য পেয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা। দেখা গিয়েছে, গ্রহটি তার নক্ষত্রের এতই কাছে অবস্থিত যে, নক্ষত্রকে এক বার প্রদক্ষিণ করতে সেটি মাত্র দু’দিন সময় নেয়। চৌম্বকীয় ক্ষেত্রের অস্তিত্ব রয়েছে বলেই গ্রহটিতে বাসযোগ্য পরিবেশ থাকতে পারে বলে আশা করা হচ্ছে। ওয়াইজ়েড সেটি বি-কে নিয়ে বিজ্ঞানীদের মধ্যে তাই কৌতূহলের শেষ নেই।