পর্যটক বাস নামছে চট্টগ্রামে

প্রধানমন্ত্রীর নির্দেশনায় পতেঙ্গা সমুদ্র সৈকত ও নবনির্মিত ডিসি পার্ককে ঘিরে চালু হচ্ছে ছাদখোলা পর্যটক বাস। বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনের (বিআরটিসি) সহযোগিতায় নতুন এই পর্যটক বাসের ব্যবস্থাপনায় রয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

বন্দরনগরী চট্টগ্রামের পর্যটন সম্ভাবনার কথা মাথায় রেখে পর্যটকদের আকৃষ্ট করতেই এমন উদ্যোগের কথা জানিয়েছেন চট্টগ্রাম জেলা প্রশাসনের কর্মকর্তারা।

আগামী ১০ জুন পর্যটকদের জন্য নতুন এ বাস সেবার উদ্বোধন করবেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নূরী।

প্রথমিক পর্যায়ে বিআরটিসির দুটি দ্বিতল বাসকে পর্যটক বাস হিসেবে তৈরি করা হচ্ছে। এর মধ্যে পর্যটকদের চাহিদার কথা মাথায় রেখে একটি ছাদখোলা বাসও রাখা হয়েছে।

জানা যায়, নগরের টাইগারপাস থেকে ফৌজদারহাট ডিসি পার্ক হয়ে পতেঙ্গা সমুদ্র সৈকতে চলাচল করবে পর্যটক বাস দুটি। ছুটির দিনগুলোর মধ্যে শুক্রবার তিনবার ও শনিবার চারবার চলাচলের কথা রয়েছে। তবে ছুটিরদিনের বাইরে রোববার থেকে বৃহস্পতিবার দিনে দুইবার টাইগার পাস থেকে ডিসি পার্ক হয়ে পতেঙ্গা সমুদ্র সৈকতে আসা যাওয়া করবে নতুন এই পরিবহন।

প্রতিদিন বিকেল ৩টা ও ৪টায় নগরীর টাইগার পাস থেকে ডিসি পার্ক হয়ে পতেঙ্গা সমুদ্র সৈকতের উদ্দেশ্যে যাত্রা করবে পর্যটক বাস। সন্ধ্যা ৭টা ও রাত ৮টায় শহরে ফিরবে বাস দুটি। তবে ছুটির দিনগুলোতে বিকেলের পাশাপাশি সকালেও চলাচল করবে এই দুই বাস। প্রতি শুক্রবার সকাল ৯টায় টাইগার পাস থেকে পতেঙ্গা সমুদ্র সৈকতের উদ্দেশ্য যাত্রা করে বেলা ১২টায় একই বাসে ফেরা যাবে শহরে। অন্যদিকে শনিবার সকাল সাড়ে ৯টা ও সাড়ে ১০টায় দুবার টাইগার পাস থেকে পতেঙ্গা সমুদ্র সৈকতের উদ্দেশ্যে যাত্রা করবে পর্যটক বাস। বাস দুটো পতেঙ্গা সমুদ্র সৈকত থেকে টাইগার পাসের উদ্দেশ্য ফিরতি যাত্রা করবে বেলা ১২টা ও দুপুর একটায়।

প্রতিটি বাসে চালকের সহকারী থেকে টিকিট সংগ্রহ করে পর্যটক বাসে ভ্রমণ করতে পারবেন যে কেউ। নাগালের মধ্যেই রাখা হয়েছে পর্যটক বাসের ভাড়া। শহরের অন্যান্য গণপরিবহনের মতো যেখানে সেখানে উঠানামা করতে পারবেননা এই বাসের যাত্রীরা। তবে টাইগার পাস থেকে পতেঙ্গা সমুদ্র সৈকতে যাওয়ার ক্ষেত্রে নগরীর জিইসি মোড় ও ২নং গেইট এলাকা থেকেও তৎক্ষনাৎ টিকেট কেটে পর্যটক বাসে ভ্রমণ করতে পারবেন।

চট্টগ্রাম অতিরিক্ত জেলা প্রশাসক (ভূমি) মো. আবু রায়হান দোলন বলেন, সরাসরি চালকের সহকারীর কাছে টিকেট পাওয়া যাবে। কাউন্টার এখনো ঠিক করা হয়নি। সমুদ্র সৈকতে যাওয়ার সময় জিইসি ও ২নং গেইট এলাকা থেকেও চাইলে পর্যটকরা টিকেট কেটে বাসে উঠতে পারবেন। তবে গণপরিবহনের মতো যেখানে সেখানে নামতে পারবে না কেউ।

তিনি আরও বলেন, পরবর্তীতে বাসের সংখ্যা বাড়লে টিকিট কাউন্টার স্থাপনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

এই বাসে টাইগার পাস থেকে সরাসরি পতেঙ্গা সমুদ্র সৈকতে যেতে একজন পর্যটকের খরচ হবে ৭০ টাকা। তবে পতেঙ্গা সমুদ্র সৈকত থেকে টাইগার পাসে ফেরা যাবে অর্ধেকেরও কম ভাড়ায়। পতেঙ্গা থেকে টাইগার পাসে ফিরতি টিকিটের মূল্য রাখা হয়েছে মাত্র ৩০ টাকা।

টাইগার পাস থেকে ডিসি পার্ক যাওয়ার টিকিটের মূল্য রাখা হয়েছে ৪০ টাকা। ডিসি পার্ক থেকে টাইগার পাসে ফেরাও যাবে সমমূল্যের টিকিটে। মাত্র ৩০ টাকার টিকিটে ডিসি পার্ক থেকে পতেঙ্গা সমুদ্র সৈকতে যেতে পারবেন পর্যটকরা। তবে ফিরতি পথে পর্যটকদের গুনতে হবে ৭০ টাকা।

জেলা প্রশাসনের জ্যেষ্ঠ সহকারী কমিশনার জামসেদ আলম রানা বলেন, ‘আপাতত দুটো বাস দিয়ে এটা শুরু করা হচ্ছে। তবে পর্যটকদের সাড়া পাওয়া গেলে বাস সংখ্যা আরো বাড়ানো হবে। আগামী ১০ জুন সকাল ১০ টায় সার্কিট হাউজে উদ্বোধনী অনুষ্ঠান ও বেলা ১২ টায় পতেঙ্গা সমুদ্র সৈকতে বাস চলাচলের উদ্বোধন হবে। ’