দুর্ঘটনার কারণ জানা গেছে, দোষীদের চিহ্নিত করা হয়েছে: ভারতের রেলমন্ত্রী

ভারতের করমণ্ডল এক্সপ্রেসের দুর্ঘটনার আসল কারণ জানা গেছে বলে জানিয়েছেন দেশটির রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। ওই দুর্ঘটনায় প্রায় ৩০০ জন নিহত হয়েছেন। স্মরণকালের সবথেকে ভয়াবহ এই রেল দুর্ঘটনা কীভাবে হলো তা এবার জানা গেলো। একইসঙ্গে কারা কারা এর সঙ্গে যুক্ত ছিল তাদেরও চিহ্নিত করা হয়েছে।
খবরে জানানো হয়, দুর্ঘটনার পর থেকেই ঘটনাস্থলে রয়েছেন ভারতের রেলমন্ত্রী। নিজে দাঁড়িয়ে থেকে সবকিছুর তদারকি করছেন তিনি। গভীর রাত পর্যন্ত কাজকর্ম তদারকি করে আবার ভোরেই হাজির হয়েছেন ঘটনাস্থলে। কীভাবে এই দুর্ঘটনা হলো তা জানতে এরইমধ্যে তদন্তের নির্দেশ দিয়েছিলেন তিনি। এরপর রোববার সকালেই তিনি জানান যে, দুর্ঘটনার আসল কারণ জানা গিয়েছে। কাদের দোষে এই দুর্ঘটনা ঘটেছে, তাদেরও চিহ্নিত করা হয়েছে।

সংবাদসংস্থা এএনআই-কে অশ্বিনী বৈষ্ণব বলেন, এই দুর্ঘটনার মূল কারণ চিহ্নিত করা হয়েছে।
গতকাল ঘটনাস্থল পরিদর্শন করে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আমরা আজ ট্র্যাক মেরামতি করার চেষ্টা করব। সব লাশ সরিয়ে ফেলা হয়েছে। আমাদের লক্ষ্য হল বুধবার সকালের মধ্যে লাইন মেরামতির কাজ শেষ করা। যাতে যত দ্রুত সম্ভব এই লাইনে যাতে ফের ট্রেন চলতে শুরু করতে পারে, সেদিকেই এখন আমাদের নজর।
এরপরই দুর্ঘটনার তদন্ত নিয়ে তিনি বলেন, রেলওয়ে নিরাপত্তা কমিশনার বিষয়টির তদন্ত করেছেন এবং প্রাথমিক তদন্ত রিপোর্ট ইতিমধ্যেই এসেছে। আমরা ঘটনার কারণ এবং এর জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত করেছি। ইলেকট্রনিক ইন্টারলকিং পরিবর্তনের কারণে এই দুর্ঘটনাটি ঘটেছে। এই মুহূর্তে আমাদের ফোকাস লাইন মেরামতির দিকে।

এর আগে গত শুক্রবার সন্ধ্যায় শালিমার-চেন্নাই করমণ্ডল এক্সপ্রেস লাইনচ্যুত হয়ে যায়। দুর্ঘটনার তীব্রতা এতই ছিল যে যাত্রীবাহী ট্রেনটির ইঞ্জিন উঠে যায় এক মালগাড়ির ওপর। ট্রেনের অধিকাংশ বগি ছিটকে পড়ে পাশের লাইনে। এই সময় উলটো দিক থেকে আসা যশবন্তপুর-হাওড়া হামসফর এক্সপ্রেসের সঙ্গে ধাক্কা লাগে করমণ্ডলের লাইনচ্যুত বগিগুলিতে।

প্রাথমিক রিপোর্ট অনুযায়ী, সিগন্যালিং কন্ট্রোল রুমের ভিডিয়োয় দেখা গিয়েছে যে ভুল লাইনে ঢুকে পড়েছে আপ ১২৮৪১ শালিমার-চেন্নাই সেন্ট্রাল করমণ্ডল এক্সপ্রেস। তবে এখনও বিষয়টি নিয়ে ভারতীয় রেলের তরফে সরকারিভাবে কিছু জানানো হয়নি। হিন্দুস্তান টাইমসকে রেলের এক শীর্ষকর্তা জানিয়েছেন, খড়্গপুর ডিভিশনের সিগন্যালিং রুমের ভিডিওতে দেখা গেছে যে সন্ধ্যা ৬টা ৫৫ মিনিট নাগাদ ওড়িশার বালাসোর জেলার বাহানগা বাজার স্টেশন অতিক্রম করার পর লুপ লাইনে ঢুকে পড়ে করমণ্ডল এক্সপ্রেস। এদিকে সেই লুপ লাইনে আগে থেকেই একটি মালগাড়ি দাঁড়িয়েছিল। এই মারাত্মক ভুলের কারণেই এই ভয়াবহ দুর্ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে।