শিক্ষায় বাজেট বরাদ্দ ধারাবাহিকভাবে বাড়ছে: শিক্ষামন্ত্রী

শিক্ষায় বাজেট বরাদ্দ ধারাবাহিকভাবে বাড়ছে। পরিমাণে প্রতিবছরই বাড়ছে। বছর গত বছরের তুলনায় বেশি বরাদ্দ দেয়া হয়েছে। তবে একই সময় আমাদের জিডিপির আকার তুলনামূলকভাবে আরো অনেকবৃদ্ধি পেয়েছে। সে কারণে জিডিপির হার হয়তো একটু কমেছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি আজ দুপুরে আল-আমিন একাডেমী স্কুল এন্ড কলেজের বার্ষিক ক্রীড়া অনুষ্ঠানের পুরস্কার বিতরণ শেষে প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, আমাদের যে মেগা প্রজেক্টগুলো চলছে এগুলো শেষ হয়ে গেলেই শিক্ষাই হবে মেগা প্রজেক্ট। আমাদের চ্যালেঞ্জ হল আমাদের বরাদ্দ সঠিকভাবে কাজে লাগাতে পারি। যেন আমাদের শিক্ষায় যে লক্ষ্য দক্ষ-যোগ্য মানবিক সৃজনশীল শিক্ষার্থী তৈরি করব এবং মানুষ তৈরি করব। যারা স্মার্ট বাংলাদেশ গড়ে তুলবে। আমরা নতুন শিক্ষাক্রম তৈরি করেছি, সে প্রযুক্তি ব্যবহার করছি, অবকাঠামো উন্নয়ন করছে এবং এবং সবচেয়ে জরুরি যে শিক্ষক প্রশিক্ষণ সেটিও ব্যাপকভাবে করছি।

আরো যেটি বেশি দরকার সেটি হচ্ছে গবেষণা। গবেষণা জন্য থোক বরাদ্দ রাখা হয়েছে। শিক্ষা উপকরণ বলপেন দাম বাড়ানো যে প্রস্তাব আছে। আশা করছি আলোচনার মাধ্যমে আমাদের প্রস্তাব দাবি সেটি যেন বাড়ানো না হয়। কারণ সেটি সকল শিক্ষার্থীর ব্যবহার করে।
এ সময় উপস্থিত ছিলেন আল-আমিন একাডেমী স্কুল এন্ড কলেজের সভাপতি জে আর ওয়াদুদ টিপু, জেলা প্রশাসক কামরুল হাসান, সুপার মিলন মাহমুদ ও অধ্যক্ষ সাইফুল ইসলাম ।