বাজেটকে স্বাগত জানিয়ে আওয়ামী লীগ-ছাত্রলীগের আনন্দমিছিল

প্রস্তাবিত ২০২৩-২৪ অর্থবছরের বাজেটকে স্বাগত জানিয়ে রাজধানীতে আনন্দমিছিল করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলো। বৃহস্পতিবার বিকেলে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয় ও ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ের সামনেসহ বিভিন্ন স্থানে এ কর্মসূচি পালন করা হয়। এ সময় প্রস্তাবিত বাজেটকে গণমুখী আখ্যায়িত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানান আওয়ামী লীগ নেতারা।

বৃহস্পতিবার বিকেলে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের প্রধান কার্যালয়ের সামনে মিছিল করে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। এতে দক্ষিণের সভাপতি আবু আহমেদ মন্নাফী ও সাধারণ সম্পাদক হুমায়ুন কবিরের নেতৃত্বে মহানগরের নেতারা অংশ নেন। অপর দিকে ধানমন্ডি কার্যালয়ে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ মিছিল করে। এতে নেতৃত্ব দেন উত্তরের সভাপতি শেখ বজলুর রহমান, সাধারণ সম্পাদক এস এম মান্নান, দপ্তর সম্পাদক উইলিয়াম প্রলয় সমাদ্দারসহ প্রমুখ।

প্রস্তাবিত বাজেটকে স্বাগত জানিয়ে বৃহস্পতিবার বিকেল পাঁচটার দিকে রাজধানীতে আনন্দমিছিল করেছে যুবলীগ। এতে নেতৃত্ব দেন সংগঠনটির সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান।

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে স্বাগত জানিয়ে রাজধানীতে আনন্দমিছিল ও শোভাযাত্রা করেছে স্বেচ্ছাসেবক লীগ। এতে সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি গাজী মেজবাউল হোসেন ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান নেতৃত্ব দেন।

এদিকে বাজেট ঘোষণার পর রাজধানীতে আনন্দমিছিল করেছে ছাত্রলীগ। বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যানটিন থেকে রাজু ভাস্কর্য পর্যন্ত আনন্দমিছিল করে তারা। এতে নেতৃত্ব দেন সংগঠনের সভাপতি মো. সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ। মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশ করে বাজেটের জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান ছাত্রলীগের নেতারা।

বাজেটকে স্বাগত জানিয়ে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের প্রধান কার্যালয়ের সামনে আনন্দমিছিল বের করেছে কৃষক লীগ। এতে সংগঠনটির সভাপতি সমীর চন্দ, সাধারণ সম্পাদক উম্মে কুলসুমসহ কেন্দ্রীয় নেতারা অংশ নেন। একইভাবে বাজেটকে স্বাগত জানিয়ে রাজধানীতে আনন্দমিছিল ও মিষ্টি বিতরণ করেছে মৎস্যজীবী লীগ। এতে নেতৃত্ব দেন সংগঠনের সভাপতি সাইদুর রহমান ও সাধারণ সম্পাদক শেখ আজগর লস্কর।

আজ বেলা ৩টায় জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন। ক্ষমতাসীন আওয়ামী লীগের আগের স্লোগান ছিল ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার, যা আরেক ধাপ এগিয়ে এবার ঠিক করা হয়েছে ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণ। নানা রকম সংকটের মধ্যেও স্মার্ট বাংলাদেশ ভিশন ২০৪১-এর স্বপ্ন দেখিয়ে বাজেট দিয়েছে টানা তৃতীয় মেয়াদে রাষ্ট্রক্ষমতায় থাকা আওয়ামী লীগ সরকার।

দেশের ইতিহাসে ৫২তম বাজেট পেশ করে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের চলতি মেয়াদের সর্বশেষ বাজেট এটি। প্রথমবারের মতো জাতীয় সংসদে বাজেটের ডিজিটাল উপস্থাপনা প্রদর্শন করা হয়।