দারিদ্রের শিকার, ৯৭ বছরে প্রয়াত ভ্লাদিমির পুতিনের ‘গোপন মা’

ভেরা পুতিনা। বছরের পর বছর ধরে দাবি করে এসেছেন যে তিনি রাশিয়ার স্বৈরাচারী নেতা ভ্লাদিমির পুতিনের ‘গোপন মা’। অবশেষে ৯৭ বছর বয়সে মারা গেলেন। কয়েক দশক ধরে, ভেরা পুতিনা দাবি করেছেন যে পুতিন তার ছেলে। তিনি একজন বিবাহিত পুরুষের সাথে সম্পর্কের সময় অন্তঃসত্ত্বা হয়ে পড়েন এবং পুতিনের জন্ম হয়। ছেলেকে আদর করে ‘ভোভা’ বলে ডাকতেন তিনি। ছেলেকে মাত্র ১০ বছর বয়সে রাশিয়ায় পাঠিয়ে দিয়েছিলেন তাঁর মা। কারণ জর্জিয়ার মেটেখি নামক দরিদ্র শহরে বাস করার সময় তার সৎ বাবা জর্জির কাছ থেকে শৈশবকালে দুর্ব্যবহার এবং অবহেলার শিকার হন পুতিন।

সৎ বাবা মারধর না করলেও, প্রবল শীতে বাড়ির বাইরে বের করে দেওয়ার মতো কঠিন শাস্তি দিতে পিছপা হতেন না। ভেরা দাবি করেছিলেন যে শৈশব নির্যাতনের জেরে পুতিনকে রাশিয়ার ওচিওরে তার দাদা-দাদির সাথে থাকতে পাঠানো হয়েছিল। যদিও বেশিরভাগই মানুষই তার দাবিগুলিকে ভিত্তিহীন বলে উড়িয়ে দেবে, কিন্তু তিনি তার ছেলের বেশ কয়েকটি ছবি তৈরি করেছিলেন যার সাথে রাশিয়ান নেতা পুতিনের মিল ছিলো।

ছেলের থেকে এতগুলো বছর দূরে থাকার পর ৯৭ বছর বয়সে মারা গেলেন ভেরা পুতিনা। ভেরা তার একটি সাক্ষাৎকারে বলেছিলেন: “আমার স্বপ্ন ভোভা আমাকে অন্তত একবার দেখুক, একবার কথা বলুক। আমি প্রায়ই তাকে আমার স্বপ্নে দেখি, কিন্তু সে আমার সাথে কথা বলতে চায় না। জীবনে এবং স্বপ্ন উভয় ক্ষেত্রেই, আমি যা করেছি তাতে সে বিরক্ত, আমাকে সে ক্ষমা করতে পারবে না”।
এদিকে ভ্লাদিমির পুতিনে নিজের দাবি, ১৯৫২ সালে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে জন্মেছিলেন তিনি। ভ্লাদিমির পুতিন সিনিয়র এবং মারিয়া শেলোমোভা ছিল তাঁর বাবা-মা। তাঁদের তৃতীয় পুত্র ছিলেন পুতিন। গত শতাব্দীর নয়ের দশকে তাঁর বাবা-মায়ের মৃত্যু হয়েছিল। এদিকে জর্জিয়ার মেটেখির কাছাকাছি একটি শহরে পাওয়া রেকর্ডে বলা হয়েছে যে ভ্লাদিমির পুতিন স্থানীয় স্কুলে ১৯৫৯ থেকে ১৯৬০ পর্যন্ত নিবন্ধিত ছিলেন এবং তিনি রাশিয়ান নয়, জর্জিয়ান পরিবারে জন্মগ্রহণ করেছিলেন।