চবিতে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মজয়ন্তী উদযাপিত

‘জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মজয়ন্তী উপলক্ষ্যে চট্টগ্রাম বিশ^বিদ্যালয় নজরুল গবেষণা কেন্দ্রের উদ্যোগে ১ জুন ২০২৩ তারিখ সকাল ১০:৩০ টায় চবি ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। এতে মুখ্য আলোচক ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহাম্মদ নূরুল হুদা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে। চবি নজরুল গবেষণা কেন্দ্রের পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আনোয়ার সাঈদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চবি বাংলা বিভাগের সভাপতি প্রফেসর ড. তাসলিমা বেগম। অনুষ্ঠানে আলোচক ও অতিথিবৃন্দকে পুস্পস্তবক প্রদান ও উত্তরীয় পরিয়ে বরণ করা হয় এবং সংগীতানুষ্ঠান শুরুতে উপমহাদেশের প্রখ্যাত নজরুল সংগীত শিল্পী ফাতেমা তুজ জোহারাকে মাননীয় উপাচার্য ফুল ও উত্তরীয় পরিয়ে বরণ করে নেন।
মাননীয় উপাচার্য তাঁর বক্তৃতায় উপস্থিত সকলকে শুভেচ্ছা জানান। একইসাথে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী উপলক্ষ্যে মনোরম একটি অনুষ্ঠানের আয়োজন করায় চবি নজরুল গবেষণা কেন্দ্রকে ধন্যবাদ জানান। তিনি বলেন, বাংলা ভাষা ও সাহিত্যের অন্যতম প্রাণপুরুষ ছিলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। মাননীয় উপাচার্য বলেন, প্রেম, দ্রোহ, সাম্য ও মানবতার কবি কাজী নজরুল ইসলাম; তিনি ছিলেন চির তারুণ্যের প্রতীক। তাঁর প্রতিটি লেখায় তিনি তরুণদের উৎসাহিত ও অনুপ্রাণিত করেছেন। তাঁর অনন্য সৃষ্টিতে বাংলা সাহিত্য হয়েছে সমৃদ্ধ। সাহিত্যের এমন কোন শাখা নেই যেখানে এ কবি তাঁর প্রতিভার স্বাক্ষর রাখেননি। মাননীয় উপাচার্য আরও বলেন, বাংলা সাহিত্যের অন্যতম প্রাণপুুরুষ কাজী নজরুল ইসলাম তাঁর লেখনির মাধ্যমে সকল প্রকার অন্যায়, অবিচার, অত্যাচারের বিরুদ্ধে প্রতিবাদ করেছেন। তাইতো তিনি বিদ্রোহী কবি হিসেবে সমাধিক পরিচিত। মহান মুক্তিযুদ্ধে নজরুলের গান, কবিতা আমাদের করেছে উৎসাহিত ও অনুপ্রাণিত। বাঙালির যেকোন সংকটে নজরুলের সৃষ্টি ছিল এবং থাকবে। এ মহাকবি বাঙালি জাতির চলার পথে অন্তহীন প্রেরণার উৎস হিসেবে যুগ যুগ ধরে আমাদের হৃদয়ে বেঁচে থাকবেন।
আলোচনা অনুষ্ঠান শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুতে নৃত্য পরিবেশন করেন প্রখ্যাত ওডিশি নৃত্যশিল্পী প্রমা অবন্তী ও তাঁর দল। এরপর একক সংগীত পরিবেশন করেন উপমহাদেশের প্রখ্যাত বিশিষ্ট নজরুল সংগীত শিল্পী ফাতেমা তুজ জোহরা। অনুষ্ঠান সঞ্চালনা করেন চবি শিক্ষার্থী পার্থ প্রতীম মহাজন ও শারমিন আক্তার। অনুষ্ঠানে চবি সিনেট ও সিন্ডিকেট সদস্যবৃন্দ, বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, চবি শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, রেজিস্ট্রার, কলেজ পরিদর্শক, হল সমূহের প্রভোস্টবৃন্দ, বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালকবৃন্দ, প্রক্টর ও সহকারী প্রক্টরবৃন্দ, শিক্ষকবৃন্দ, অফিস প্রধানবৃন্দ, শিক্ষার্থীবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ এবং সুধীবৃন্দ উপস্থিত ছিলেন।