৫ লাখ শিশুকে কৃমির ট্যাবলেট খাওয়াবে চসিক

৪ জুন থেকে ১০ জুন পর্যন্ত চট্টগ্রামের পাঁচ লক্ষ শিশুকে কৃমির ট্যাবলেট খাওয়াবে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগ। বুধবার চসিক জেনারেল হাসপাতাল মিলনায়তনে এক এ্যাডভোকেসী সভায় এ তথ্য জানানো হয়।
সভায় চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ সেলিম আকতার চৌধুরী বলেন, ৪ থেকে ১০ জুন নগরীর ৪১টি ওয়ার্ডে ৫ লক্ষ ছাত্র ছাত্রী এবং স্কুল বর্হিভুত শিশুদেরকে কৃমি নাশক ট্যাবলেট খাওয়ানো হবে। কৃমি নাশক ট্যাবলেট না খাওয়ালে ৫-১৬ বছরের বয়সী শিশুরা অপুষ্টিতে এবং শারীরিক ও মানসিক রোগে ভোগে। তাই বছরে দুইবার কৃমি ঔষধ সেবন কার্যক্রম পরিচালিত হয়। তিনি বরাবরের ন্যায় উক্ত জাতীয় কৃমি নাশক ক্যাম্পেইন সফলভাবে বাস্তবায়নে সকল জোনাল মেডিকেল অফিসারগণকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার অনুরোধ জানান ।
সভায় চসিকের স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটির সদস্য কাউন্সিলর আব্দুস সালাম মাসুম বলেন, চট্টগ্রামের স্বাস্থ্যসেবাখাতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে চসিক। শিশুদের স্বাস্থ্য রক্ষায় এই টিকাদান কার্যক্রমকে সফল করতে হবে। বিশেষ করে এবার প্রচন্ড গরমে কৃমি প্রদানের সময়সূচী পড়ায় কোন অভিভাবক যাতে সন্তানকে কৃমির ঔষধ খাওয়ানো থেকে বিরত না থাকেন সে ব্যাপারে প্রয়োজনে কাউন্সেলিং করতে হবে।
সভায় উপস্থিত ছিলেন চসিকের স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোহাম্মদ ইমাম হোসেন রানা, জোনাল মেডিকেল অফিসার ডাঃ মোঃ রফিকুল ইসলাম, ডাঃ সুমন তালুকদার, ডাঃ আকিল মাহমুদ নাফে, ডাঃ জুয়েল মহাজন, ইনচার্জ ডাঃ মোঃ রাশেদুল ইসলাম, ডাঃ রিয়াজ আহমেদ, ডাঃ দীপা ত্রিপুরা, ডাঃ ইফফাত জাহান। মূল কর্মসূচী সর্ম্পকে তথ্য উপস্থাপন  করেন জোনাল মেডিকেল অফিসার ডাঃ তপন কুমার চক্রবর্ত্তী । সভা পরিচালনা করেন ভ্যাকসিনেশন ইনচার্জ মোঃ আবু ছালেহ।