শিকড় গজানো পেঁয়াজ খাওয়া কি নিরাপদ?

রান্নার কাজে সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হলো পেঁয়াজ। যে কোনো রান্নার স্বাদকে আরও বাড়িয়ে দিতে এর জুড়ি নেই। কিন্তু রান্না করতে কি অঙ্কুরিত পেঁয়াজ বা শিকড় গজানো পেঁয়াজ ব্যবহার করছেন?

অনেক সময়ই আমরা পেঁয়াজ বেশি করে বাজার থেকে কিনে রাখি। কয়েক দিন পরে অনেক সময়ই দেখা যায় পেঁয়াজে সবুজ নরম পাতা বের হচ্ছে। এ রকমের ​অঙ্কুরিত পেঁয়াজে নতুন গাছ জন্মানোর বৈশিষ্ট্য রয়েছে।

সাধারণত পেঁয়াজ অঙ্কুরিত হওয়ার প্রধান কারণ আর্দ্রতা। এই অবস্থায় পেঁয়াজ খাওয়াটা ঠিক কি না, অনেকেই ভাবেন। কারণ যেখানে অঙ্কুরিত আলু খাওয়া মোটেও নিরাপদ নয় সেখানে অঙ্কুরিত পেঁয়াজ খাওয়া যাবে কি না— এমন প্রশ্ন মনে উঁকি দিতেই পারে।

বিশেষজ্ঞরা বলছেন, পেঁয়াজ অঙ্কুরিত হওয়ার পরে অনেকটা নরম হয়ে যায়। তবে তা বিষাক্ত নয়। বরং ​অঙ্কুরিত পেঁয়াজে প্রোটিন বেশি থাকে। তাই এ ধরনের পেঁয়াজ শরীরে হাড় ও দাঁত মজবুত করতে ক্যালসিয়াম এবং ফসফরাস সরবরাহ করে।

প্রোটিন, ক্যালসিয়াম, ফসফরাসের পাশাপাশি এতে রয়েছে ভিটামিন এ, আয়রন, ভিটামিন ডি, জিংক, ভিটামিন বি, ভিটামিন সি, উচ্চ ফাইবার এবং পটাসিয়াম। এসব উপাদান শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং পরিপাকতন্ত্রকে সুস্থ রাখে। এ ছাড়া শরীরের প্রদাহ কমাতে, তাপ দূর করতে, হজমশক্তি বাড়াতে এবং শরীরকে ডিটক্সিফাই করতেও এটি দারুণ কার্যকর।

পুষ্টিবিদদের মতে, অঙ্কুরিত পেঁয়াজের পুষ্টিগুণ অনেক। খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি এটি স্বাস্থ্যের জন্যও নানাভাবে উপকারী। তাই কোনো দ্বিধাদ্বন্দ্ব ছাড়াই আপনার খাবারে, সালাদে বা রান্নার কাজে অঙ্কুরিত পেঁয়াজ ব্যবহার করতে পারেন।