চীনের ইউনানে গম্বুজ ভাঙা নিয়ে সংঘর্ষ, আত্মসমর্পণের নির্দেশ

চীনের ইউনান প্রদেশে একটি মসজিদের গম্বুজ ভাঙা নিয়ে সেখানে পুলিশের সঙ্গে প্রতিবাদী জনতার ব্যাপক সংঘর্ষ হয়েছে। ওই ঘটনায় জড়িতদের ৬ই জুনের মধ্যে আত্মসমর্পণের নোটিশ দিয়েছে পুলিশ। বলেছে, আত্মসমর্পণ করলে শাস্তি লঘু হতে পারে। ইউনান মুসলিম সংখ্যাগরিষ্ঠ শহর। সেখানে নাগু এলাকায় ত্রয়োদশ শতাব্দীতে নাজিয়ায়িং মসজিদের বাইরে এই সংঘর্ষ হয় শনিবার। সামাজিক যোগাযোগ মাধ্যমে এর ভিডিও ছড়িয়ে পড়েছে। সেখানে পুলিশ ও স্থানীয়দের মধ্যে হাতাহাতি হয়েছে। চীন অফিসিয়ালি নাস্তিক। কিন্তু সরকার সেখানে ধর্মীয় স্বাধীনতা অনুমোদন করে। তবে পর্যবেক্ষকরা বলেন, সাম্প্রতিক বছরগুলোতে সেখানে ধর্মীয় সংগঠনের বিরুদ্ধে দমনপীড়ন বৃদ্ধি পেয়েছে।

নাজিয়ায়িং মসজিদ ঐতিহাসিক।

এ জন্য সাম্প্রতিক বছরগুলোতে এর সম্প্রসারণ করা হয়েছে। তৈরি করা হয়েছে গম্বুজ আকৃতির ছাদ। তৈরি করা হয়েছে কিছু মিনার। কিন্তু ২০২০ সালে আদালত এসব নির্মাণকে বেআইনি বলে রায় দেয়। একই সঙ্গে তা সরিয়ে ফেলতে নির্দেশ দেয়। সে অনুযায়ী, ওইসব স্থাপনা ভাঙতে যায় পুলিশ। এতে সংঘর্ষ সৃষ্টি হয়। শনিবারের বিক্ষোভের ভিডিওতে দেখা গেছে, মসজিদটির বাইরে লাইন ধরে দাঁড়িয়ে আছে পুলিশ। তারা লোকজনকে ভিতরে প্রবেশ করতে দিচ্ছে না। এ সময় একদল মানুষ জোর করে ভিতরে ঢোকার চেষ্টা করে। কেউ কেউ পুলিশের দিকে ইটপাটকেল নিক্ষেপ করেন।
আরেকটি ভিডিও ক্লিপে দেখা যায়, মসজিদটি থেকে পুলিশ প্রত্যাহার করা হয়েছে। তারপর লোকজন এর ভিতর প্রবেশ করেছেন। ওদিকে রোববার টোংহাই কাউন্টি পুলিশ একটি নোটিশ জারি করেছে বিক্ষোভকারীদের আত্মসমর্পণের জন্য। এ জন্য ৬ই জুন পর্যন্ত সময় দেয়া হয়েছে। এরই মধ্যে গ্রেপ্তার করা হয়েছে কয়েক ডজন মানুষকে।