সেয়ানে সেয়ানে টক্কর, ইনোভাকে টেক্কা দিতে বাজারে আসছে সুজুকির সেভেন সিটার Wagon R

সম্প্রতি বাজারে প্রতিযোগিতা অনেক বেড়ে গিয়েছে। ছোটো গাড়ির পাশাপাশি মানুষ বড় গাড়ির দিকে ঝুঁকেছে। ফাইভ সিটাররের পাশাপাশু এভেন সিটার ইসইউভি গাড়ি নেওয়ার ব্যাপারেও গাড়ি নামাচ্ছে বহু কোম্পানি। লকডাউন পরবর্তী সময়ে টাটা হ্যারিয়ার, মাহিন্দ্রার এক্সইউভি সেগমেন্টের গাড়ি বহু ব্র্যান্ডের গাড়িকে পিছনে ফেলে দিয়েছে। তবে একটি সেগমেন্টে এখনও প্রায় প্রতিযোগিতাহীন বলেই অনেকে মনে করেন। সেটা হল সেভেন সিটার কার সেগমেন্ট। এই বিভাগে একক রাজত্ব বজায় রেখেছে টয়োটা ইনোভার পুরনো এবং নতুন মডেলের গাড়ি। সেভেন সিটারের সেগমেন্টে অন্যান্য গাড়ি থাকলেও মানুষ টয়োটার ওপরের ভরসা করেছেন। তবে আগামী দিনে মার্কেটের ছবি বদলালেও বদলাতে পারে বলে মনে করা হচ্ছে। কারণ আগামী দিনে এমন একটি কোম্পানি ভারতে সেভেন্ সিটার আনতে চলেছে, যার সঙ্গে বহু ভারতবাসীর সম্পর্ক সেই শৈশব থেকে।

ইনোভাকে চ্যালেঞ্জ জানাতে ওয়াগন আর ৭ সিটার গাড়ি। হ্যাঁ ঠিকই শুনেছেন, মারুতি সুজুকির ওয়াগান আর বড় মডেলের গাড়ি লঞ্চ করতে চলেছে। সুজুকির গাড়ি যে কারণে মানুষের কাছে বেশি গ্রহণযোগ্য- সাধ্যের মধ্যে দাম এবং নির্ভরতা, এই ফ্যাক্টর দুটিও মিশে থাকতে পারে সুজুকির সেভেন সিটার নতুন গাড়ির সঙ্গে। আর মারুতির গাড়ির ফিচার এবং ইঞ্জিন নিয়ে নতুন করে কি বা বলার রয়েছে? সম্প্রতি একটি রিপোর্টে দাবি করা হয়েছিল, দ্রুত ওয়াগন আর নিয়ে আসছে সাত আসনের গাড়ি।

জানা গিয়েছে, মারুতি সুজুকি ২০২৩ সালের অটো শোতে তাদের সিটার ওয়াগন আর উপস্থাপন করতে পারে। মারুতির ওয়াগন আর দেশের অন্যতম সেরা বিক্রিত গাড়ি। গ্রাহকরা এই গাড়ির মাইলেজ এবং ফিচারগুলো খুব পছন্দ করেন। আশা করা হচ্ছে, এটি খুব কম দামের মধ্যে লঞ্চ করা হবে এবং শীঘ্রই এটি ভারতের বাজারের জন্যও লঞ্চ করা হবে।

মারুতি সুজুকি ৭ আসনের ওয়াগনআর-এর ফ্রন্ট লুক পরিবর্তন করা হয়েছে কিছুটা। এর ফ্রন্ট বাম্পার, গ্রিল, হেডল্যাম্প, রিয়ার বাম্পার ও টেলল্যাম্পের ডিজাইন বেস ভার্সনের থেকে অনেকটা আলাদা হতে পারে বলে মনে করা হচ্ছে। একই সঙ্গে নতুন ওয়াগনআর-এর বডি প্যানেল, ড্যাশবোর্ড, ফ্রন্ট সিট এবং কেবিন লুকও ৫ আসনের ওয়াগনআর-এর হুবহু এক না-ও হতে পারে। এতে অ্যালয় হুইল থাকবে। তথ্য অনুযায়ী, ওয়াগন আর-এর অভ্যন্তরে অনেক পরিবর্তন আসবে। দারুণ অনেক ফিচার নিয়ে গাড়িটি লঞ্চ করবে কোম্পানি। নতুন ওয়াগনআর ৭ সিটার পেট্রোল এবং ডিজেল ইঞ্জিনের অপশনে পাওয়া যাবে। ওয়াগনআর ৭ আসনের ইঞ্জিনটি এর আগে সেলেরিওতে কাজে লাগানো হয়েছে।

১.২ লিটারের ৪ সিলিন্ডার ইঞ্জিন দেওয়া থাকবে বলে মনে করা হচ্ছে। ইঞ্জিনটি ৮২ বিএইচপি পাওয়ার এবং ১১৩ এনএম টর্ক উৎপন্ন করতে সক্ষম। ইঞ্জিনে ৫ স্পিড ম্যানুয়াল এবং অটোমেটিক গিয়ারবক্স থাকতে পারে। ভারতে ওয়াগনারের ৫ সিটার ভ্যারিয়েন্টের দাম প্রায় ৩.৫ থেকে ৫.৫ লক্ষ টাকা। মারুতির সাত আসনের ওয়াগন আর-এর দাম ৬.৫ লক্ষ টাকা এবং আর সিএনজির দাম ৬.৩ লক্ষ টাকা হতে পারে।