আবারও বেড়েছে ঢাকার বায়ুদূষণ, দুর্যোগপূর্ণ বাগদাদ

এক দিনের ব্যবধানে আবারও ঢাকার বায়ুদূষণের মাত্রা বেড়েছে। বৃহস্পতিবার (২৫ মে) সকাল ১০টা ৪০ মিনিটে ঢাকার বাতাসের একিউআই স্কোর ছিল ১৫৪, যা অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

এর আগে (২৪ মে) বুধবার এ সময়েই ৮৩ স্কোর নিয়ে ঢাকার অবস্থান ছিল ১৯তম। আজ (বৃহস্পতিবার) দূষিত শহরের তালিকায় ঢাকার অবস্থান চতুর্থ।

একই দিনে একিউআই সূচকে ৩১৭ স্কোর নিয়ে দূষণের শীর্ষস্থানে রয়েছে ইরাকের বাগদাদ। তালিকায় দেখা গেছে, ১৫৭ স্কোর নিয়ে ইন্দোনেশিয়ার জাকার্তা দ্বিতীয় ও ১৫৪ স্কোর নিয়ে কুয়েতের কুয়েত সিটি রয়েছে তৃতীয় স্থানে।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানিয়ে থাকে।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সি মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।