সেদ্ধ করার সময় ডিম ভেঙে যাওয়া থেকে রক্ষা করবেন যেভাবে

রান্নার জন্য প্রায়ই আমাদের ডিম সেদ্ধ করতে হয়। ডিম সেদ্ধ করতে গিয়ে প্রায়ই ডিম আস্ত থাকে না। ডিমের উপরের খোসা ফেটে গিয়ে ভেতরের কুসুম পর্যন্ত বের হয়ে যায়। তখন আর এ ডিম খাওয়ার উপযোগী থাকে না।

কিন্তু সেদ্ধ ডিম একটি অত্যন্ত সুস্বাদু এবং স্বাস্থ্যকর খাবার। তাই আজকের প্রতিবেদন থেকে জেনে নিন কীভবে সেদ্ধ করলে ডিম আর ফেটে যাবে না।

স্বাভাবিক তাপমাত্রায় সেদ্ধ করুন

অনেকেই ডিম ফ্রিজে রাখেন। আর ফ্রিজ থেকে বের করেই সরাসরি চুলায় চড়িয়ে দেন। এটাই সবচেয়ে বড় ভুল। সেদ্ধ করার আগে ডিম ফ্রিজ থেকে বের করে কিছুক্ষণ রেখে দিন। ঘরের স্বাভাবিক তাপমাত্রায় আসার পর ডিম সেদ্ধ করলে তা আর ফেটে যাবে না।

একসঙ্গে বেশি ডিম নয়
সেদ্ধ করার সময় অনেকে সময় বাঁচানোর জন্য অনেক ডিম দিয়ে দেন। তখন পানি ফুটতে থাকলে এক ডিমের সঙ্গে অন্য ডিমের ধাক্কা লাগে। তাই পাত্রের পরিমাণ বুঝে ডিম সেদ্ধ করুন। পাত্র ছোট হলে একবারে ৪ থেকে ৫টির বেশি ডিম সেদ্ধ করবেন না। যদি বেশি সংখ্যক ডিম সেদ্ধ করতে হয়, তাহলে বড় পাত্র ব্যবহার করুন।

ভিনেগার ব্যবহার করুন

ডিম সেদ্ধ করার সবচেয়ে কার্যকরী উপায় হলো ভিনেগার ব্যবহার করা। এর জন্য প্রথমে পাত্রটি পানি ভর্তি করে নিন। যতগুলো ডিম সেদ্ধ করবেন সেগুলো পাত্রে দিয়ে প্রতিটি ডিমের জন্য এক চা-চামচ করে ভিনেগার ওই পানিতে দিয়ে দিন। এবার ডিম সেদ্ধ করলে ডিম আর ফেটে যাবে না।

সঠিক উপায়ে সেদ্ধ করুন
একটি পাত্রের অর্ধেক অংশ পরিমাণ পানি নিন। পাত্রটি চুলায় বসিয়ে তাতে লবণ অথবা ভিনেগার দিয়ে দিন। পানি ফুটতে শুরু করলে ঘরের তাপমাত্রায় থাকা ডিম ওই ফুটন্ত পানিতে দিয়ে দিন। এরপর পাত্রটিকে একটি ঢাকনা দিয়ে ঢেকে দিন। চুলার মাঝারি আঁচে ১০ থেকে ১২ মিনিট সেদ্ধ করুন। তাহলে আর ডিম ফেটে যাবে না।