পশ্চিমবঙ্গে ‘কেরালা স্টোরি’র নিষেধাজ্ঞা স্থগিত

বলিউডের আলোচিত সিনেমা ‘দ্য কেরালা স্টোরি’ দেখানোর উপর নিষেধাজ্ঞা দিয়েছিল পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। তাদের দাবি, সিনেমাটি ‘অসত্য এবং বিকৃত কাহিনি’ নির্ভর এবং সাম্প্রদায়িক উস্কানিমূলক। তবে সেই আদেশ স্থগিত করেছে ভারতের সুপ্রিম কোর্ট।
সুদীপ্তের আবেদনে পশ্চিমবঙ্গে সিনেমাটি প্রদর্শনের উপর রাজ্য সরকারের নিষেধাজ্ঞা স্থগিত করে আদালত। ফলে এখন বাঙালি নির্মাতা সুদীপ্ত সেন পরিচালিত সিনেমাটি পশ্চিমবঙ্গে প্রদর্শন করা যাবে। এর প্রতিক্রিয়ায় সুদীপ্ত বলেছেন, তার সিনেমা না দেখে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিষেধাজ্ঞা আরোপ করেন। দেখলে এমন সিদ্ধান্ত নিতেন না।
সিনেমাটি কবে দেখানো শুরু হবে প্রশ্নে প্রযোজক শতদীপ সাহা বলেন, পরপর হল মালিকদের ফোন আসছে। অনেকেই আবার সিনেমাটা দেখাতে চাইছেন। কিন্তু শুক্রবার থেকে সিনেমাটির তৃতীয় সপ্তাহ শুরু হয়েছে। তাই পরিকল্পনামাফিক এগোতে হবে।ঠিক কবে থেকে দর্শক আবার সিনেমাটি দেখতে পাবেন, সেটা এখনই বলতে পারছি না।
সিনেমাটির উপর নিষেধাজ্ঞা জারি করার পর ক্ষতিপূরণ দাবি করেছিলেন শতদীপ। তিনি বলছেন, এখনও আমি লোকসান মেটাতে পারব না।

কারণ মাঝে অনেকটা সময় চলে গিয়েছে। তবে সিনেমাটি যে আবার দেখানো হবে, আমি তাতেই খুশি। কেরালা স্টোরি মুক্তির আগে থেকেই সমালোচনার মুখে রয়েছে। অভিযোগ উঠেছে সিনেমাটির কাহিনী অতিরঞ্জিত। এদিকে ভারতের কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি কেরালা স্টোরির পক্ষেই অবস্থান নিয়েছে। মধ্যপ্রদেশে সরকার এই সিনেমাটিকে সেই রাজ্যে করমুক্ত বলে ঘোষণা করেছে।
সম্প্রতি কর্নাটকের বল্লেরির জনসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, এই সিনেমা সন্ত্রাসবাদের মুখোশ টেনে খুলে দেবে।